বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উঠলেই ৫০ টাকা, ভাড়া বৃদ্ধির দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক ট্যাক্সি–ওলা–উবারের
ভাড়া বৃদ্ধির দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক ট্যাক্সি–ওলা–উবারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ভাড়া বৃদ্ধির দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক ট্যাক্সি–ওলা–উবারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উঠলেই ৫০ টাকা, ভাড়া বৃদ্ধির দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক ট্যাক্সি–ওলা–উবারের

সংগঠনের তরফে জানানো হয়েছে,এখন পেট্রোল–ডিজেলের মূল্য মারাত্মক হারে বেড়েছে। তাই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। ভাড়া না বাড়ালে ধর্মঘট জারি থাকবে।

এতদিন বাসের ভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘট থেকে শুরু করে রুট বদল সবই নাকাল করেছে অফিসযাত্রী থেকে সাধারণ মানুষকে। কিন্তু সরকারের 'অনমনীয়' মনোভাবে বাসের ভাড়া খাতায়-কলমে না বাড়লেও নিজেরা তা বাড়িয়ে দিয়েছে। এবার তার সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যে ধর্মঘটের ডাক দিল ট্যাক্সি, ওলা এবং উবার। আগামী ২২ ফেব্রুয়ারি টানা ২৪ ঘণ্টার ধর্মঘট ডেকেছে তারা। যাঁরা ওলা–উবের–ট্যাক্সিতে যাতায়াত করেন তাঁদের ভোগান্তির মুখে পড়তে হবে।

অভিযোগ, হলুদ ট্যাক্সি চালকদের ভাড়া নিয়ে কোনও হেলদোল নেই রাজ্যের। আবার এখন ট্যাক্সিতে উঠলেই ৩০ টাকা গুনতে হয়। নিত্যদিন ওলা উবের চালক ও মালিকদের বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয়। তারই প্রতিবাদে ২২ ফেব্রুয়ারি সকাল ৭টা থেকে ধর্মঘটের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ ট্যাক্সি অপারেটার্স কো–অর্ডিনেশন কমিটি। এখন পেট্রোল–ডিজেলের মূল্য মারাত্মক হারে বেড়েছে। তাই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। ভাড়া না বাড়ালে ধর্মঘট জারি থাকবে বলে জানানো হয়েছে।

আর প্রতিনিয়ত পেট্রোল জিজেলের দাম বাড়লেও সেভাবে ট্যাক্সির ভাড়া বাড়ানো হয়নি। ২০১৮ সালে ডিজেলের দাম ছিল ৭২.৮৩ টাকা। ২০২১ ফেব্রুয়ারি মাসের ডিজেলের দাম হয়েছে প্রায় ৮০ টাকার বেশি। ২০১৮ সালের পর ভাড়ার দিকে নজর দেয়নি রাজ্যের পরিবহন দফতর। ট্যাক্সিতে উঠলেই সর্বনিম্ন ভাড়া ৫০ টাকার দাবিতে ধর্মঘট ডাকা হয়েছে। যা আগে ছিল ৩০ টাকা। প্রথম দু'কিলোমিটারে ৩০ টাকার জায়গায় নতুন ভাড়া করতে হবে ৫০ টাকা। এরপর কিলোমিটার প্রতি এই ভাড়া বাড়াতে হবে ২৫ টাকা করে। যদিও এই নিয়ে কোনও সরকারি প্রতিক্রিয়া মেলেনি।

বন্ধ করুন