বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bogtui Massacre: বগটুইয়ে নৃশংস গণহত্যার বর্ষপূর্তি, আজও কি রাতে শিউরে ওঠেন এলাকার মানুষ?

Bogtui Massacre: বগটুইয়ে নৃশংস গণহত্যার বর্ষপূর্তি, আজও কি রাতে শিউরে ওঠেন এলাকার মানুষ?

বীরভূমের বগটুইতে স্বজন হারানো কান্নায় ভারী হয়েছিল বাতাস। ফাইল ছবি (ANI Photo) (Shyamal Maitra)

বগটুই গ্রামে এসে মৃতদের পরিবারকে সমবেদনা জানানোর পাশাপাশি আর্থিক সাহায্যের চেক তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশে তৃণমূল কংগ্রেসের তৎকালীন ব্লক সভাপতি আনারুল হোসেন গ্রেফতার হয়। পোড়া মাংসের গন্ধে মুহূর্তে গোটা বাংলা জেনে গিয়েছিল বীরভূমের এই গ্রামটার নাম। 

পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে বগটুই গণহত্যার ফায়দা তুলতে মরিয়া সব রাজনৈতিক দল। ২০২২ সালের ২১ মার্চ নৃশংস গণহত্যা আজ, মঙ্গলবার বছর পার করল। আজ গ্রামে শহিদ স্মরণ করবে বিজেপি–তৃণমূল কংগ্রেস। আর গ্রামে মৌন মিছিল করবে সিপিএম। তাই বগটুই যাচ্ছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং বিরোধী দলনেতা। অভিযোগ, আজও মৃত্যুর শংসাপত্র হাতে পায়নি গণহত্যার শিকার সাতটি পরিবারের সদস্যরা। সেদিন ময়নাতদন্ত ছাড়াই পুড়ে যাওয়া দেহগুলির শেষকৃত্য করা হয়েছিল।

ঠিক কী বলছে তৃণমূল কংগ্রেস?‌ এই সিপিএম–বিজেপির বগটুই যাত্রা নিয়ে বিরোধীদের চড়া সুরে আক্রমণ করেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তাঁর বক্তব্য, ‘‌বগটুই ঘটনার পর ছুটে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকার সর্বোতভাবে পাশে রয়েছে। কিন্তু বিরোধীরা শকুনের রাজনীতি করছে। তৃণমূল কংগ্রেসের গায়ে কাদা ছোড়ার চেষ্টা হচ্ছে। শহিদ বেদিতে শ্রদ্ধা জানিয়ে তৃণমূল কংগ্রেস কর্মসূচি পালন করবে। কিন্তু বিরোধীদের আসল উদ্দেশ্যই হল শ্রদ্ধার্ঘ্য নিবেদনের নামে তৃণমূল কংগ্রেসের বদনাম করা।’‌

ঠিক কী ঘটেছিল বগটুই গ্রামে?‌ তারিখটা ছিল ২১ মার্চ, ২০২২। বগটুই মোড়ে বোমা মেরে খুন করা হয় বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখকে। প্রতিশোধ নিতে ওইদিন রাতেই ভাদু অনুগামীরা ১২টি ঘরে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। আগুনে পুড়ে মৃত্যু হয় দশজনের। ২৪ মার্চ বগটুই গ্রামে এসে মৃতদের পরিবারকে সমবেদনা জানানোর পাশাপাশি আর্থিক সাহায্যের চেক তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশে তৃণমূল কংগ্রেসের তৎকালীন ব্লক সভাপতি আনারুল হোসেন গ্রেফতার হয়। পোড়া মাংসের গন্ধে মুহূর্তে গোটা বাংলা জেনে গিয়েছিল বীরভূমের এই গ্রামটার নাম। তারপর ময়ূরাক্ষী দিয়ে জল গড়িয়েছে অনেক। রাজনীতির লড়াই থেকে সিবিআই তদন্ত পেরিয়ে বছর পার করল বগটুই গণহত্যা।

ঠিক কী বলছেন বগটুইয়ের মানুষজন?‌ অভিযুক্তদের অনেকেই এখন জেলে রয়েছে। গত ডিসেম্বর মাসে সিবিআই হেফাজতে মৃত্যু হয় ‘অগ্নিকাণ্ডের মাস্টারমাইন্ড’ লালন শেখের। মৃতের স্ত্রী সিবিআই অফিসারদের বিরুদ্ধে খুনের অভিযোগ জানান। যার তদন্ত করছে সিআইডি। কয়েকদিন আগে বিজেপির পক্ষ থেকে স্বজনহারা মিহিলাল শেখের দেওয়া জায়গায় শহিদবেদি তৈরি করা হয়েছে। এই বিষয়ে স্বজনহারা মিহিলাল শেখ বলেন, ‘‌মৃত্যুর কয়েকদিন পর থেকেই ডেথ সার্টিফিকেটের জন্য প্রশাসনের দরজায় ঘুরেছি। কিন্তু তা পাওয়া যায়নি। যার জেরে মৃতদের জীবনবিমা, ব্যাঙ্কে জমানো টাকা তোলা–সহ বিভিন্ন ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে।’‌ কিরণ শেখ তাঁর প্রিয়জনকে হারিয়ে বলেন, ‘‌দেহ হস্তান্তর করেছে। দেহ আননোন লেখা হয় পোস্টমর্টেম রিপোর্টে। আমরা এখনও পর্যন্ত ডেথ সার্টিফিকেট পাইনি। রাতে শিউরে উঠি আমরা আজও।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

দিদি নম্বর ১-এ এসে খুশিতে ডগমগ মমতা, মুখ্যমন্ত্রীকে কী বললেন BJP নেতা সুকান্ত? চুরি যাওয়া ফোনের IMEI নম্বর বদলে ফেলছে চালাক চোরের দল, জেরা করতেই চোখ কপালে! পর্ন ছবির শ্যুটে লিঙ্গবর্ধক ওষুধের ব্যবহার! পডকাস্টে সত্যি ফাঁস করলেন জনি সিন্স রকুল-জ্যাকির সঙ্গীত অনুষ্ঠানে ফাটিয়ে নাচলেন রাজ-শিল্পা! ঝড়ের বেগে ভাইরাল ভিডিয়ো 'সুইৎজারল্যান্ড ভুলে যাবেন…', কাশ্মীরে নয়া রেল প্রকল্প উদ্বোধন করে দাবি মোদীর সমপ্রেম সম্পর্ক? মুখ খুললেন শিশু খুনে অভিযুক্ত মা, সওয়ালে পেলেন না আইনজীবী ‘কাঞ্চন ইমোশনাল ফুল’!, সদ্য বিয়ে করেই কেন স্বামীকে নিয়ে একথা বললেন শ্রীময়ী? NZ vs AUS T20I: ম্যাচ জিতেও হতাশ করলেন অজি বোলাররা, কামিন্সরা গড়লেন লজ্জার নজির খাসির মাংস খুব ভালোবাসেন যশস্বী,আর কী কী পছন্দ করেন তরুণ তারকা?জানালেন তাঁর বাবা টাকার ভাগ্যে বহুগুণ লাভ, কেরিয়ারে রকেট গতিতে উন্নতি! মঙ্গলের কৃপায় লাকি কারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.