বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অশোকনগরে আরও ১টি তেলের কূপ বানাচ্ছে ONGC
অশোকনগরে দ্বিতীয় কূপ তৈরি করবে ONGC। প্রতীকি ছবি

অশোকনগরে আরও ১টি তেলের কূপ বানাচ্ছে ONGC

  • অশোকনগর লাগোয়া উত্তর ২৪ পরগনা ও নদিয়ার বিস্তীর্ণ এলাকায় তেল ও গ্যাসের খোঁজ চালাচ্ছিল ONGC. মাটির নীচে বিস্ফোরণ ঘটিয়ে সেন্সরের মাধ্যমে চলছিল অনুসন্ধান।

উত্তর ২৪ পরগনার অশোনগরে আরও ১টি তেল ও গ্যাসের কূপ স্থাপন করতে চলেছে ONGC. অশোকনগর বিধানসভা এলাকায় দৌলতপুরে তৈরি হচ্ছে নতুন এই কূপ। বাউগাছির পর অশোকনগরে দ্বিতীয় কূপ তৈরি করতে চলেছে ONGC. যাতে এলাকার অর্থনীতির চেহারা বদলে যেতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

অশোকনগর লাগোয়া উত্তর ২৪ পরগনা ও নদিয়ার বিস্তীর্ণ এলাকায় তেল ও গ্যাসের খোঁজ চালাচ্ছিল ONGC. মাটির নীচে বিস্ফোরণ ঘটিয়ে সেন্সরের মাধ্যমে চলছিল অনুসন্ধান। সেই অনুসন্ধানের পর অশোকনগর বিধানসভা এলাকা লাগোয়া ভুরকুন্ডা পঞ্চায়েতের সেনডাঙা দৌলতপুরে একটি নতুন কূপ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ONGC. ১৫ বিঘা জমির ওপর তৈরি হবে কূপটি। সেজন্য কৃষকদের কাছ থেকে ইতিমধ্যে জমি অধিগ্রহণ করেছে সংস্থাটি।

বলে রাখি, গত বছর অশোকনগরের তেলের কূপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী। তার পর সেখানে পরীক্ষামূলকভাবে তেল ও গ্যাস উত্তোলন চলছে। সেই তেল ও গ্যাস ট্যাঙ্কারের মাধ্যমে যাচ্ছে হলদিয়ার শোধনাগারে। ওএনজিসির তরফে জানানো হয়েছে, আপাতত অশোকনগরে পাইপলাইন স্থাপনের পরিকল্পনা নেই তাদের। ট্যাঙ্কারের মাধ্যমেই শোধনাগারে পাঠানো হবে অপরিশোধিত খনিজ তেল। সেজন্য ৩৪ নম্বর জাতীয় সড়ক ও যশোর রোডের সংযোগকারী সড়ক সম্প্রসারণ করা হচ্ছে জোর কদমে।

 

বন্ধ করুন