বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌‌পাঁচ জেলায় বিপুল পরিমাণ তেল–গ্যাসের হদিশ, মিলল খননকাজের ছাড়পত্র

‌‌পাঁচ জেলায় বিপুল পরিমাণ তেল–গ্যাসের হদিশ, মিলল খননকাজের ছাড়পত্র

ওএনজিসি অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে গ্যাসের অনুসন্ধানের পরিকল্পনা করছে। (Bloomberg)

আগামী দিনে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের হাত ধরে এই রাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি আমূল বদলে যেতে পারে। ২০২০ সালে অশোকনগরের বাইগাছিতে কেন্দ্রীয় পেট্রলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বাণিজ্যিকভাবে তেল ও গ্যাস উত্তোলনের সূচনা করেন। তারপর থেকে ওএনজিসি বাংলাজুড়ে জোরকদমে অনুসন্ধান শুরু করে।

বাংলার পাঁচ জেলায় মাটির নীচে বিপুল পরিমাণ তেল এবং গ্যাসের হদিশ মিলেছে। উত্তর ২৪ পরগনার অশোকনগরে ইতিমধ্যেই শুরু হয়েছে বাণিজ্যিকভাবে তেল তোলার কাজ। এবার সক্রিয় হয়ে উঠেছে ওএনজিসি। ওই জেলাগুলিতে তারা ২২টি জায়গা চিহ্নিত করেছে। সেখানে চলছে খননের কাজের তোড়জোড়। প্রাথমিকভাবে প্রায় ৬০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। এসব জায়গায় বাণিজ্যিকভাবে তেল এবং গ্যাস উত্তোলন শুরু করতে কতদিন সময় লাগবে?‌ সেটারও একটি ধারণা পাওয়া যাবে ‘ড্রিল সাইট’ থেকে।

কোন জেলাগুলি চিহ্নিত করা হয়েছে?‌ উপগ্রহ চিত্র থেকে বাংলার পাঁচটি জেলায় মাটির নীচে বিপুল পরিমাণ তেল ও গ্যাসের হদিশ মিলেছে। এই পাঁচটি জেলা হল উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব–পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া। এই পাঁচটি জেলার আবার ২২টি জায়গা ওএনজিসি চিহ্নিত করেছে। যেখানে খনন চালানো হবে। এই কাজের জন্য জমি চিহ্নিত করা সম্পূর্ণ হয়েছে। ওএনজিসি সূত্রে খবর, প্রত্যেকটি সাইটের জন্য গড়ে প্রায় পাঁচ একর জমি লিজে নেওয়া হবে। ভূগর্ভে আড়াই হাজার থেকে ছ’ হাজার মিটারের মধ্যে তেল–গ্যাসের ভাণ্ডারের অবস্থা যাচাই করবেন বিশেষজ্ঞরা। সব ঠিক থাকলে দ্রুত ওই এলাকায় জমি অধিগ্রহণ করে বাণিজ্যিকভাবে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হবে।

আর কী জানা যাচ্ছে?‌ আসানসোল এবং দুর্গাপুরে বিপুল পরিমাণে মজুত রয়েছে কোলবেড মিথেন। তাই ওএনজিসি কর্তারা জানাচ্ছেন, স্বাধীনতার পরবর্তী ভারতে বাংলার কয়লা ও পাট শিল্পক্ষেত্রে জোয়ার এনেছিল। আগামী দিনে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের হাত ধরে এই রাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি আমূল বদলে যেতে পারে। ২০২০ সালে অশোকনগরের বাইগাছিতে কেন্দ্রীয় পেট্রলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বাণিজ্যিকভাবে তেল ও গ্যাস উত্তোলনের সূচনা করেন। তারপর থেকে ওএনজিসি বাংলাজুড়ে জোরকদমে অনুসন্ধান শুরু করে। উত্তর ২৪ পরগনায় বাইগাছিকে কেন্দ্র করে নানা জায়গায় তেলের হদিশ মিলেছে।

সেই নানা জায়গাগুলি কোথায়?‌ যে পাঁচটি জেলার মাটির নীচে হদিশ মিলেছে তেল এবং প্রাকৃতিক গ্যাসের সেগুলি চিহ্নিত করা হয়েছে। আর এই জায়গাগুলি হল— ভুরকুণ্ডা, দিগড়া মালিকবেড়িয়া এবং বনগাঁর আকাইপুর গ্রাম পঞ্চায়েতের কামদেবপুর এলাকায় জমি লিজে নিয়ে খননের কাজ শেষের দিকে। এখন দেগঙ্গার চাঁপাতলা গ্রাম পঞ্চায়েত এবং পূর্ব মেদিনীপুরের ভগবানপুর ২ ব্লকের কিসমত খাটিয়াল ও পদ্মাতামালিতে জমি লিজে নেওয়ার কাজ শুরু হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রঞ্জি সেমিফাইনালের আগে মুম্বই টিমে ফিরলেন শ্রেয়স, উচ্ছ্বসিত অধিনায়ক রাহানে ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল অনন্তের বিয়েতে রোম্যান্টিক ডান্স মুকেশ ও নীতা আম্বানির, ভিডিয়ো ফাঁস হতেই ভাইরাল ভিডিয়ো: টেস্টের ইতিহাসে ১২ বছরে প্রথমবার রান আউট হলেন কেন উইলিয়ামসন! চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.