বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ছুটির দিনে মিড ডে মিল সরবরাহের নির্দেশ, প্রশ্নের মুখে জেলা প্রাথমিক শিক্ষা দফতর
ছুটির দিনে মিড ডে মিল সরবরাহের নির্দেশ
ছুটির দিনে মিড ডে মিল সরবরাহের নির্দেশ

ছুটির দিনে মিড ডে মিল সরবরাহের নির্দেশ, প্রশ্নের মুখে জেলা প্রাথমিক শিক্ষা দফতর

জেলা বিদ্যালয় পরিদর্শক দীপক কুমার ভক্ত জানান, সরকারি কাজে প্রয়োজনে ছুটির দিনেও কাজ করতে হবে। নির্দেশ যা দেওয়া হয়েছে, তা পালন করতে হবে।

আগামী শনিবার নতুন বছরের শুরুর দিন প্রতি বছরই ছুটি ঘোষণা করে রাজ্য সরকার। অথচ সেইদিনই মিড ডে সরবরাহের নির্দেশ দিয়েছে উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা দফতর। ছুটির দিনে মিড ডে মিল সরবরাহের নির্দেশ আসায় জেলা প্রাথমিক শিক্ষা দফতরের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠেছে।

প্রতি বছরই ১ জানুয়ারি দিনটিকে ছুটি ঘোষণা করে রাজ্য সরকার। সেইমতোই এই বছরও ছুটি ঘোষণা করা হয়। তবে উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা দফতরের তরফ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, সেদিন স্কুলের পড়ুয়াদের মধ্যে মিড ডেল মিল সরবরাহ করতে হবে। তবে এই নির্দেশিকাকে ঘিরে শিক্ষকদের মধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে, সেদিন স্কুল ছুটি থাকায় কীভাবে মিড ডে মিল সরবরাহ করা সম্ভব হবে। শিক্ষকদের মতে, যেহেতু সেদিন স্কুল ছুটি থাকবে, সেহেতু সকলেই সেইদিনটিকে নিজের মতো করে পালন করতে চায়। ফলে অনেক পড়ুয়া বা তাঁদের অভিভাবকরা স্কুলে আসবেন না। এই নির্দেশিকা প্রকাশিত হওয়ার পর তৃণমূলের প্রাথমিক শিক্ষক সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ১ জানুয়ারি নয়, ৩ জানুয়ারি থেকে মিড ডে মিল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হোক।

এই প্রসঙ্গে তৃণমূলের প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সভাপতি গৌরাঙ্গ চৌহান জানান, ‘‌আমরা বিষয়টি জেনেছি। এই বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। ১ থেকে ৭ তারিখ পর্যন্ত স্টুডেন্ট ডে পালিত হবে। এর মধ্যে মিড ডে মিল থেকে শুরু করে সব কাজই চলবে। ফলে ৩ তারিখ থেকে করে দিলে ভালো হয়।’‌ তবে গোটা বিষয়টিকে তৃণমূল সরকারের দ্বিচারিতা হিসাবেই দেখছে উত্তর দিনাজপুরের নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সহ সম্পাদক ধ্রুব পাল জানান, এটা আসলে শিক্ষায় চরমভাবে বিশৃঙ্খল তৈরি করার চেষ্টা। এর বিরোধিতা আমরা করছি। ১ তারিখে খোলা রাখলে কোনও সমস্যা নেই। কথা হচ্ছে, দুরকমের অর্ডার কেন। যদিও এই বিষয়ে জেলা বিদ্যালয় পরিদর্শক দীপক কুমার ভক্ত জানান, সরকারি কাজে প্রয়োজনে ছুটির দিনেও কাজ করতে হবে। নির্দেশ যা দেওয়া হয়েছে, তা পালন করতে হবে।

বন্ধ করুন