বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাদুড়িয়ায় ডিনামাইট বিস্ফোরণে ছড়াল আতঙ্ক, ফাটল একাধিক বাড়িতে, দাবি ক্ষতিপূরণের
বাদুড়িয়ায় ডিনামাইট বিস্ফোরণে ছড়াল আতঙ্ক, ফাটল একাধিক বাড়িতে, দাবি ক্ষতিপূরণের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাদুড়িয়ায় ডিনামাইট বিস্ফোরণে ছড়াল আতঙ্ক, ফাটল একাধিক বাড়িতে, দাবি ক্ষতিপূরণের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বাদুড়িয়ায় ডিনামাইট বিস্ফোরণে ছড়াল আতঙ্ক, ফাটল একাধিক বাড়িতে, দাবি ক্ষতিপূরণের

  • অভিযোগ, এলাকার অধিকাংশ বাড়িতে ফাটল ধরেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে চাষযোগ্য জমি।

তেলের খনির সন্ধানে রাতভর চলল ডিনামাইট বিস্ফোরণ। তার জেরে আতঙ্ক ছড়াল উত্তর ২৪ পরগনায় বাদুড়িয়ায়। এলাকার অধিকাংশ বাড়িতে ফাটল ধরেছে বলে অভিযোগ। তার জেরে ক্ষতিপূরণের দাবি তোলা হয়েছে। আপাতত অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) কর্তৃপক্ষকে কাজ বন্ধের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

স্থানীয়রা জানিয়েছেন, তেলের সন্ধানে সোমবার রাত এবং মঙ্গলবার ভোরে রায়পুর, খাজরা এবং চণ্ডীপুর-সহ একাধিক গ্রামে ডিনামাইট বিস্ফোরণ ঘটানো হয়। প্রবল শব্দে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। আতঙ্কে বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েন গ্রামবাসীরা। তাঁদের অভিযোগ, অপরিকল্পিতভাবে বিস্ফোরণ ঘটিয়েছে ওএনজিসি। তার জেরে এলাকার অধিকাংশ বাড়িতে ফাটল ধরেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে চাষযোগ্য জমি। প্রবল শব্দে কয়েকজন অসুস্থও হয়ে পড়েছেন বলে অভিযোগ। 

এক গ্রামবাসী বলেছেন, ‘এলাকার অধিকাংশ বাড়িতেই ফাটল ধরেছে। চাষের জমিও ক্ষতিগ্রস্ত হয়েছে। অশোকনগরের কল্যাণগড়েও তো তেল তোলার কাজ শুরু হয়েছিল। কিন্তু বাদুড়িয়ায় নিয়ম মানা হয়নি কেন?’ ঘটনায় উপযুক্ত ক্ষতিপূরণের দাবিও তুলেছেন তাঁরা। তবে সে বিষয়ে আপাতত সরকারিভাবে কিছু জানানো হয়নি। এক ওএনজিসি আধিকারিক জানিয়েছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। সেইমতো পদক্ষেপ করা হবে।

খবর পেয়ে ঘটনাস্থলে যান উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের কর্তারা। পৌঁছান বাদুড়িয়ার বিডিও সুপর্ণা বিশ্বাস। তিনি জানিয়েছেন, স্থানীয়দের অভিযোগ শোনা হয়েছে। কতটা ক্ষতিপূরণ হয়েছে, লিখিতভাবে জানাতে বলেছে জেলা প্রশাসন। আপাতত ওএনজিসিকে বন্ধ রাখতে হয়েছে। বিষয়টি খতিয়ে দেখছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

বন্ধ করুন