বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌পিনকন চিটফান্ড মামলায় কর্ণধার মনোরঞ্জন রায়–সহ ৮ জন দোষীর যাবজ্জীবন কারাদণ্ড
পিনকন গোষ্ঠীর কর্ণধার মনোরঞ্জন রায়। ফাইল ছবি
পিনকন গোষ্ঠীর কর্ণধার মনোরঞ্জন রায়। ফাইল ছবি

‌পিনকন চিটফান্ড মামলায় কর্ণধার মনোরঞ্জন রায়–সহ ৮ জন দোষীর যাবজ্জীবন কারাদণ্ড

  • এই মামলার ২০ জন মূল অভিযুক্তের মধ্যে বিচার চলাকালীন ২ জনের মৃত্যু হয়েছে। বাকি ১৮ জনের মধ্যে ১০ জনকে এদিন বেকসুর খালাস করা হয়েছে। সাজা পেলেন ৮ জন।

সারা দেশে এই প্রথম চিটফান্ড প্রতারণার নতুন আইনে রায় ঘোষণা হল পশ্চিমবঙ্গে। শনিবার সকালেই পিনকন চিটফান্ড মামলায় ৮ জনকে দোষী সাব্যস্ত করে তমলুক আদালত। আর এদিন বিকেলেই এই মামলার সাজা ঘোষণা করা হল। পিনকন গোষ্ঠীর কর্ণধার মনোরঞ্জন রায়, তাঁর স্ত্রী মৌসুমী রায়–সহ ওই ৮ জন দোষীর যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছেন তমলুক জেলা আদালতের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক মৌ চট্টোপাধ্যায়। এর পাশাপাশি এদিনের রায়ে ১০ জন অভিযুক্তকে বেকসুর খালাস করা হল।

৮৬৪ কোটি টাকার বেশিও প্রতারণা করা হয়েছে এই পিনকন চিটফান্ডে। এই মামলার ২০ জন মূল অভিযুক্তের মধ্যে বিচার চলাকালীন ২ জনের মৃত্যু হয়েছে। বাকি ১৮ জনের মধ্যে ১০ জনকে এদিন বেকসুর খালাস করা হয়েছে। সাজা পেলেন ৮ জন। আর এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন পিনকন গোষ্ঠীর কর্ণধার মনোরঞ্জন রায়। তাঁকে অনলাইনে এই মামলার রায় শোনানো হয়েছে বলে আদালত সূত্রে জানা গিয়েছে। আর এই মামলার আর এক অভিযুক্ত মনোরঞ্জন রায়ের স্ত্রী মৌসুমী রায় এখনও পর্যন্ত পলাতক।

এই পিনকন চিটফান্ডে রাজ্যের বহু মানুষ কোটি কোটি টাকা লগ্নি করে সর্বহারা হয়েছেন। অনেকের সব টাকাই এতে খোয়া গিয়েছে। তাই এদিন সকাল থেকে আদালত চত্বরে হাজির ছিলেন বহু আমানতকারী। তাঁরা আদালতের রায়ে খুশি। এদিন সকাল থেকে তাঁরা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করতে থাকেন। অবশেষে যাবজ্জীবন সাজার ঘোষণা করে আদালত। একইসঙ্গে কঠোর পরিশ্রমের টাকা যা তাঁরা লগ্নি করেছিলেন তা ফেরত দেওয়ার দাবি জানিয়েছেন লগ্নিকারীরা।

বন্ধ করুন