বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Alipurduar: ভোটের আগে ছুটিতে পঞ্চায়েত প্রধান, নেপথ্যে কি অন্য কারণ, উঠছে প্রশ্ন
ছুটিতে যাওয়া পঞ্চায়েত প্রধান

Alipurduar: ভোটের আগে ছুটিতে পঞ্চায়েত প্রধান, নেপথ্যে কি অন্য কারণ, উঠছে প্রশ্ন

  • উপপ্রধান গুলশান মণ্ডল যাকে কাজ বুঝিয়ে ছুটিতে যাচ্ছেন প্রধান, তাঁরই নেতৃত্বে পঞ্চায়েতে ১৪ জনের মধ্যে ১২ জন সদস্যই প্রধানের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন। পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অভিযোগ, তিনি সময় মতো অফিসে যান না।

‌পঞ্চায়েত ভোটের আগে সময় থাকতে থাকতে দ্রুত বকেয়া কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো পঞ্চায়েত প্রধানের নেতৃত্বে জোরকদমে কাজে নেমে পড়ার কথা। কিন্তু তার ঠিক উল্টো চিত্র ধরা পড়ল আলিপুরদুয়ারের বনচুকামারী গ্রাম পঞ্চায়েতে। সেখানে দুমাসের জন্য ছুটিতে চলে গেলেন পঞ্চায়েত প্রধান। স্বভাবতই বিষয়টি নিয়ে তৃণমূলের মধ্যে প্রশ্ন উঠেছে।

জানা গিয়েছে, আগামী ১০ জুলাই বনচুকামারী গ্রাম পঞ্চায়েতের প্রধান পায়েল সাহা উপপ্রধান গুলশান মণ্ডলকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে ছুটিতে চলে যাবেন। এই প্রসঙ্গে তৃণমূলের জেলা সভাপতি প্রকাশ চিক বরাইক জানান, ‘‌পঞ্চায়েত প্রধান মেডিক্যাল লিভের জন্য আবেদন জানিয়েছিলেন। সেই মতোই তিনি দুই মাসের ছুটি নিচ্ছেন।’‌ এই প্রসঙ্গে পঞ্চায়েত প্রধানকে জিজ্ঞাসা করা হলে তিনিও একই কথাই জানান। সেই সঙ্গে পঞ্চায়েত প্রধানকে জিজ্ঞাসা করা হয়, এই ছুটি নেওয়ার পিছনে কী কোনও চাপ ছিল?‌ সেই প্রশ্নের উত্তরে পঞ্চায়েত প্রধান জানান, ‘‌এই বিষয়ে যা বলার পরে বলবেন।’‌ প্রধানের এই উত্তর থেকেই স্পষ্ট, তাঁর এই ছুটি নেওয়ার পিছনে অন্য কোনও কারণ থাকলেও থাকতে পারে।

জানা যায়, মাস দুয়েক আগে এই পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধেই পঞ্চায়েতের বেশিরভাগ সদস্যরা অসন্তোষ প্রকাশ করেছিল। উপপ্রধান গুলশান মণ্ডল যাকে কাজ বুঝিয়ে ছুটিতে যাচ্ছেন প্রধান, তাঁরই নেতৃত্বে পঞ্চায়েতে ১৪ জনের মধ্যে ১২ জন সদস্যই প্রধানের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন। পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অভিযোগ, তিনি সময় মতো অফিসে যান না। সব কাজ একা একা করেন। পঞ্চায়েত সদস্যদের মতামত নিয়ে চলেন না। পরে অবশ্য দলের মধ্যে বিষয়টিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়। দলের মধ্যে এই বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন হয়। সেই তদন্ত কমিটি জেলা সভাপতির কাছে রিপোর্ট পেশ করার পরই পঞ্চায়েত প্রধানের ছুটি নেওয়ার বিষয়টি কার্যকর হয়।

বন্ধ করুন