বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ফের ভেঙে পড়ল মহিষাদল রাজবাড়ির সিংহদুয়ারের একাংশ, মুছে যাচ্ছে ইতিহাস!
ভেঙে পড়েছে মহিষাদল রাজবাড়ির সিংহদুয়ারের একাংশ (নিজস্ব চিত্র )
ভেঙে পড়েছে মহিষাদল রাজবাড়ির সিংহদুয়ারের একাংশ (নিজস্ব চিত্র )

ফের ভেঙে পড়ল মহিষাদল রাজবাড়ির সিংহদুয়ারের একাংশ, মুছে যাচ্ছে ইতিহাস!

  • স্থানীয় বাসিন্দা অরুণ দিন্দার মতে, খুব তাড়াতাড়ি বাড়ির সংস্কারের কাজে হাত না দিলে আরও ক্ষতিগ্রস্ত হবে ঐতিহ্যশালী এই বাড়ি।

‌ফের ভেঙে পড়ল মহিষাদল রাজবাড়ির সিংহদুয়ারের একাংশ। গত ১৮ সেপ্টেম্বর শতাব্দী প্রাচীন রাজবাড়ির  সিংহদুয়ারের একাংশ প্রথম ভেঙে পড়েছিল। পাঁচদিন যেতে না যেতেই আবার ভেঙে পড়ল রাজবাড়ির সিংহদুয়ারের একাংশ। রাজবাড়ি দ্রুত সংস্কারের দাবি তুললেন স্থানীয় বাসিন্দারা।

এদিন রাজবাড়ি এলাকায় স্থানীয় বাসিন্দারা হুড়মুড়িয়ে কিছু ভেঙে পড়ার একটা আওয়াজ শুনতে পান। ছুটে এসে দেখেন রাজবাড়ির সামনের কিছুটা অংশ ভেঙে পড়েছে। বাড়ি সংলগ্ন এলাকায় ইটের ধ্বংসস্তুপ পড়ে রয়েছে। যে অংশ ভেঙে পড়েছে, সেটা রাজবাড়ির সিংহদুয়ারের অংশ। মহিষাদল রাজবাড়ির এই সিংহদুয়ারকে দেখতে অনেকেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসতেন। চোখের সামনে সেই সিংহদুয়ার ভেঙে যেতে দেখে অনেকেই ব্যথিত। 

 

এলাকার এক বাসিন্দা জানান, দু বছর আগে রাজবাড়ি সংস্কারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু কী কারণে যে সেটা বন্ধ হয়ে গেল, তা বলতে পারব না। বর্তমান রাজ্য সরকার অনেক বাড়ি হেরিটেজ হিসাবে ঘোষণা করেছে। এই রাজবাড়িকেও যদি হেরিটেজ হিসাবে ঘোষণা করে তাহলে খুব ভালো হয়। স্থানীয় বাসিন্দা অরুণ দিন্দার মতে, খুব তাড়াতাড়ি বাড়ির সংস্কারের কাজে হাত না দিলে আরও ক্ষতিগ্রস্ত হবে ঐতিহ্যশালী এই বাড়ি।

উল্লেখ্য, এই রাজবাড়িকে সাক্ষী রেখেই অনেক সিনেমা অতীতে হয়েছে। মহিষাদল রাজবাড়ি এলাকার মানুষের ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। সপ্তদশ শতকে রাজস্থান থেকে আগত এক ব্যবসায়ী জনার্দন উপাধ্যায় গর্গ মহিষাদল রাজবাড়ি তৈরি করেন। এখানে জমিদারি স্থাপন করেন। প্রাসাদ নির্মাণের পাশাপাশি বেশ কিছু মন্দিরও স্থাপন করেছিলেন তিনি।

 

বন্ধ করুন