বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একলাফে আয়ের ঊর্ধ্বসীমা ১৫৭% বাড়াল রাজ্য, আরও বেশি মানুষ পাবেন পারিবারিক পেনশন
একলাফে ১৫৭% বাড়ল আয়ের ঊর্ধ্বসীমা, আরও বেশি মানুষ পাবেন পারিবারিক পেনশন। (ছবিটি প্রতীকী, সৌজন্য প্রদীপ গৌর/মিন্ট)
একলাফে ১৫৭% বাড়ল আয়ের ঊর্ধ্বসীমা, আরও বেশি মানুষ পাবেন পারিবারিক পেনশন। (ছবিটি প্রতীকী, সৌজন্য প্রদীপ গৌর/মিন্ট)

একলাফে আয়ের ঊর্ধ্বসীমা ১৫৭% বাড়াল রাজ্য, আরও বেশি মানুষ পাবেন পারিবারিক পেনশন

  • দুর্গাপুজোর আগেই সুখবর শোনাল পশ্চিমবঙ্গ সরকার।

দুর্গাপুজোর আগেই সুখবর শোনাল পশ্চিমবঙ্গ সরকার। একলাফে ১৫৭ শতাংশ পারিবারিক পেনশন প্রাপকদের ন্যূনতম আয়ের সীমা বাড়ানো হল। তার ফলে এবার আরও বেশি সংখ্যক মানুষ পেনশন পাবেন।

রাজ্য সরকারের অর্থ দফতরের বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে,ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন ও ভাতা এবং অবসরপ্রাপ্তকর্মীদের পারিবারিক পেনশন সংশোধন করা হয়েছে। তারপর প্রয়াত সরকারি কর্মচারীদের বাবা বা মা এবং ২৫ বছরের ঊর্ধ্বে অবিবাহিত/বিধবা/বিবাহ-বিচ্ছিন্ন কন্যার ক্ষেত্রে আয়ের উর্ধ্বসীমা বাড়ানোর বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছিল। বিষয়টি খতিয়ে দেখে পারিবারিক পেনশন প্রাপকদের আয়ের ন্যূনতম সীমা বাড়িয়ে ৯,০০০ টাকা করা হয়েছে। যা আগে ৩,৬০০ টাকা ছিল। অর্থাৎ যে প্রয়াত সরকারি কর্মচারীদের বাবা বা মা এবং ২৫ বছরের ঊর্ধ্বে অবিবাহিত/বিধবা/বিবাহ-বিচ্ছিন্ন কন্যার মাসিক আয় ৯,০০০ টাকা বা তার কম, তাঁরা এবার থেকে পারিবারিক পেনশন পাবেন। তার ফলে স্বভাবতই আরও বেশি সংখ্যক প্রয়াত সরকারি কর্মচারীর পরিবার পেনশনের সুযোগ পাবেন।

পুজোর মাসখানেক বাকি থাকতে সেই ঘোষণায় স্বস্তি পেয়েছেন প্রয়াত সরকারি কর্মচারীদের পরিবারের সদস্যরা। সেই বর্ধিত আয়ের সীমা বুধবার থেকেই কার্যকর হয়েছে। পারিবারিক পেনশন সংক্রান্ত যাবতীয় শর্তাবলী অপরিবর্তিত থাকছে বলে জানানো হয়েছে। তবে সেজন্য কোনও আবেদন করতে হবে কিনা, সে বিষয়ে রাজ্যের তরফে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি।

বন্ধ করুন