বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গবাদি পশু পুষতে লাগবে লাইসেন্স, কড়া নির্দেশিকা জারি এই পুরসভার
গবাদি পশুপালনের ক্ষেত্রে এবায় নয়া নির্দেশিকা জারি করল মালদহের ইংরেজবাজার পুরসভা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
গবাদি পশুপালনের ক্ষেত্রে এবায় নয়া নির্দেশিকা জারি করল মালদহের ইংরেজবাজার পুরসভা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

গবাদি পশু পুষতে লাগবে লাইসেন্স, কড়া নির্দেশিকা জারি এই পুরসভার

  • রাস্তাঘাটে গবাদি পশু ঘোরাফেরা করলে মালিকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

গবাদি পশুপালনের ক্ষেত্রে এবার নয়া নির্দেশিকা জারি করল মালদহের ইংরেজবাজার পুরসভা। সম্প্রতি পুরসভার তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, পুর এলাকায় বাড়িতে গবাদি পশু পালনের জন্য লাগবে লাইসেন্স। রাস্তাঘাটে গবাদি পশু ঘোরাফেরা করলে মালিকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

পুরসভা সূত্রে খবর, পুর এলাকার অনেকেই বাড়িতেই গবাদি পশু পালন করেন। কিন্তু নজরদারির অভাবে গবাদি পশু রাস্তায় বেরিয়ে পড়ে। অনেক সময় ইচ্ছাকৃতভাবেই গবাদি পশুদের রাস্তায় ছেড়ে দেওয়া হয়। তার জেরে পুর এলাকায় অনেক সময় যানজট সৃষ্টি হয়। মাঝপথে গবাদি পশু দাঁড়িয়ে পড়ার ফলে দুর্ঘটনার সম্ভাবনাও থাকে। তাছাড়া রাস্তায় গবাদি পশুদের মল পড়ে থাকার বাইক, সাইকেলের চাকা পিছলেও দুর্ঘটনার মুখে পড়তে হয়। সেজন্যই এবার গবাদি পশুপালনের ক্ষেত্রে কঠোর নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে খবর।

সেই নির্দেশিকার পরেই পুর এলাকার বিভিন্ন প্রান্তে মাইকে প্রচার শুরু হয়েছে। স্থানীয়দের সচেতন করার কাজ চলছে। সেইসঙ্গে চলছে অভিযানও। এলাকার বিভিন্ন খাটালে অভিযান চালানো হচ্ছে। সেগুলির কাছে বৈধ কাগজপত্র আছে কিনা, তা খতিয়ে দেখছেন পুরসভার আধিকারিকরা। তেমনই বুধবার নয় নম্বর ওয়ার্ডের সরজুপ্রসাদ রোডে একটি অবৈধ খাটাল উচ্ছেদ করা হয়। বাজেয়াপ্ত করা হয় ১০ টি গরু। বিষয়টি নিয়ে ইংরেজবাজারের পুর প্রশাসক তথা মালদহ সদরের মহকুমা শাসক সুরেশচন্দ্র রানো জানান, লাইসেন্স ছাড়া গবাদি পশুপালন করা যায় না। কিন্তু সেই খাটালের তরফে কোনও অনুমতি নেওয়া হয়নি। গবাদি পুষতে চাইলে আগেভাগে পুরসভার অনুমতি নিতে হবে।

বন্ধ করুন