বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দাঁড়াতে হবে না ঘণ্টার পর ঘণ্টা, হাওড়ায় হচ্ছে দুয়ারে সরকারের স্থায়ী শিবির
দুয়ারে সরকার। ছবি : পিটিআই (PTI)
দুয়ারে সরকার। ছবি : পিটিআই (PTI)

দাঁড়াতে হবে না ঘণ্টার পর ঘণ্টা, হাওড়ায় হচ্ছে দুয়ারে সরকারের স্থায়ী শিবির

জেলায় মোট ১৫৭টি গ্রাম পঞ্চায়েত এলাকা রয়েছে। প্রতিটি পঞ্চায়েত এলাকায় একটি করে স্কুল বাড়ি ভাড়া করে দুয়ারের সরকারের এই স্থায়ী শিবির হচ্ছে।

‌এবার থেকে ঘণ্টার পর ঘণ্টা আবেদনকারীকে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। সবাই যাতে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পান, তাই হাওড়ায় চালু হচ্ছে দুয়ারে সরকারের স্থায়ী শিবির। সেখানে গিয়েই সাধারণ মানুষ সরকারি প্রকল্পের সুবিধা পেতে পারেন।

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, রবিবার ও ছুটির দিন ছাড়া প্রতিদিনই দুয়ারে সরকারের স্থায়ী শিবির খোলা থাকবে। জেলার বিভিন্ন পঞ্চায়েত এলাকায় স্কুল বাড়ি ভাড়া করে এই শিবির করা হচ্ছে। এর ফলে সাধারণ মানুষ তাঁদের সুবিধা মতো সেখানে এসে সরকারি প্রকল্পের সুবিধা পেতে পারবেন। 

উল্লেখ্য, জেলায় মোট ১৫৭ টি গ্রাম পঞ্চায়েত এলাকা রয়েছে। প্রতিটি পঞ্চায়েত এলাকায় একটি করে স্কুল বাড়ি ভাড়া করে দুয়ারের সরকারের এই স্থায়ী শিবির হচ্ছে। হাওড়ার অতিরিক্ত জেলাশাসক সৌমেন পাল জানান, দুয়ারে সরকারের ক্যাম্পে এসে যাতে কাউকে ফিরে যেতে হয়, সবাই যাতে সুবিধা পান, সেজন্যই এত হাওড়াতেই এই স্থায়ী ক্যাম্প হচ্ছে।

সম্প্রতি রাজ্যের বিভিন্ন জায়গায় দুয়ারে সরকারের লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। সবচেয়ে বেশি এবার লক্ষ্য করা গিয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ফর্ম নেওয়ার জন্য। ফর্ম নিতে গিয়ে পদপিষ্ট হয়ে অনেকেই আহত হয়েছেন। এই ধরনের বিশৃঙ্খল পরিস্থিতির যাতে সৃষ্টি না হয়, সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা নিল হাওড়া জেলা প্রশাসন। প্রশাসন সূত্রে খবর, এখন বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় সপ্তাহে দু'বার দুয়ারে সরকারের শিবির হচ্ছে। কিন্তু লক্ষ্মীর ভাণ্ডার, খাদ্য সাথী বা স্বাস্থ্য প্রকল্পে আবেদনের জন্য যেভাবে প্রচুর মানু্যের ভিড় হচ্ছে, তাতে এত কম দিনে সাধারণ মানু্যের চাহিদা মিটছে না। এই পরিস্থিতিতে এবার দুয়ারে সরকারের স্থায়ী শিবির শুরু করছে প্রশাসন।

বন্ধ করুন