বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্য দখলেই লড়াই শেষ, ৬৬ দিন পর দাম বাড়ল পেট্রল-ডিজেলের, আরও বৃদ্ধির আশঙ্কা
হঠাত্ই থমকে দাঁড়াল পেট্রোলের দাম। ছবি: এএনআই (ANI) (ANI PHOTO)
হঠাত্ই থমকে দাঁড়াল পেট্রোলের দাম। ছবি: এএনআই (ANI) (ANI PHOTO)

রাজ্য দখলেই লড়াই শেষ, ৬৬ দিন পর দাম বাড়ল পেট্রল-ডিজেলের, আরও বৃদ্ধির আশঙ্কা

কলকাতায় এদিন লিটার পিছু পেট্রোলের দাম ছিল ৯০.‌৬২ টাকা।অন্যদিকে লিটার পিছু ডিজেলের দাম ছিল ৮৩.‌৬১ টাকা।

যেমন আন্দাজ করেছিলেন বিরোধীরা, তাই ঘটল। পাঁচ রাজ্যের ভোট মিটতেই দাম বাড়ল পেট্রল ও ডিজেলের। লিটারপিছু পেট্রলের দাম বাড়ল ১৫ পয়সা আর ডিজেলের লিটার পিছু দাম বাড়ল ১৮ পয়সা। দু'মাস পর এই প্রথম পেট্রোল, ডিজেলের দাম বাড়ল।

জানা গিয়েছে, মঙ্গলবার দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম ৯০.‌৫৫ টাকা। অন্যদিকে লিটার পিছু ডিজেলের দাম ছিল ৮০.‌৯১ টাকা। কলকাতায় লিটারপিছু পেট্রলের দাম ছিল ৯০.‌৬২ টাকা। অন্যদিকে লিটারপিছু ডিজেলের দাম ছিল ৮৩.‌৬১ টাকা।

কিন্তু কেন এই দাম বৃদ্ধি?‌ বিভিন্ন তেল বিপণন সংস্থার মতে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ায় পেট্রল, ডিজেলের লিটার পিছু দাম বৃদ্ধি হয়েছে।সংস্থার আধিকারিকরা জানান, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৭ শতাংশ বেড়ে গিয়েছে। এখন অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু ৪৮৭৪.‌৫২ টাকা। তেল বিপণন সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে পেট্রোল, ডিজেলের দাম আরও বাড়বে। সংস্থার আধিকারিকের মতে, পেট্রল, ডিজেলের লিটার পিছু দাম বাড়লেও রাজস্ব আদায়ের ঘাটতি এখনও রয়েছে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারির পর থেকে পেট্রোল, ডিজেলের দাম বাড়ানো হয়নি। এর ঠিক একদিন আগে নির্বাচন কমিশন পাঁচ রাজ্যে নির্বাচন ঘোষণা করেছিল। নির্বাচন ঘোষণা হওয়ার পর অবশ্য গত ৬৬ দিনে এই পেট্রোল, ডিজেলের দাম বাড়েনি।গত ১৫ এপ্রিল শেষবার পেট্রোল ও ডিজেলের দাম কমেছিল।

বন্ধ করুন