বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > PG Admission 2021: বাংলার বিশ্ববিদ্যালয়ে কবে ভরতি ও ক্লাস শুরু? UGC-র নির্দেশের পর তৈরি ধোঁয়াশা
ইউজিসির নির্দেশের জট তৈরি হয়েছে স্নাতকোত্তরের ভরতি প্রক্রিয়া নিয়ে। (ছবিটি প্রতীকী, কেশব সিং/হিন্দুস্তান টাইমস)
ইউজিসির নির্দেশের জট তৈরি হয়েছে স্নাতকোত্তরের ভরতি প্রক্রিয়া নিয়ে। (ছবিটি প্রতীকী, কেশব সিং/হিন্দুস্তান টাইমস)

PG Admission 2021: বাংলার বিশ্ববিদ্যালয়ে কবে ভরতি ও ক্লাস শুরু? UGC-র নির্দেশের পর তৈরি ধোঁয়াশা

  • ইউজিসি যে সময়সীমা নির্ধারণ করেছে, তার প্রায় চার সপ্তাহ পরে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে ভরতির প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ আগেই দিয়েছে বাংলা।

সমস্যা নেই স্নাতক স্তরে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই হবে। কিন্তু জট তৈরি হয়েছে স্নাতকোত্তরের ভরতি প্রক্রিয়া নিয়ে। ইউজিসি যে সময়সীমা নির্ধারণ করেছে, তার প্রায় চার সপ্তাহ পরে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে ভরতির প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে বাংলা। তবে ভরতি প্রক্রিয়ার দিনক্ষণ পালটানো হবে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

শনিবার নয়া শিক্ষাবর্ষের সূচি প্রকাশ করে ইউজিসি জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের ভরতি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ক্লাস শুরু করতে হবে পরদিন (১ অক্টোবর) থেকেই। সেইসঙ্গে জানানো হয়েছে, যদি দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশে দেরি হয়, তাহলে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি আগামী ১৮ অক্টোবরের মধ্যে ক্লাস শুরু করার সুযোগ পাবে।

কিন্তু গত মঙ্গলবার (১৩ জুলাই) পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে স্নাতকোত্তরে ভরতির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া। আগামী ২৫ অক্টোবরের মধ্যে ভরতি প্রক্রিয়া সম্পূর্ণ হবে। অক্টোবরের শেষ সপ্তাহ থেকে শুরু হবে ক্লাস। সেই পরিস্থিতিতে উচ্চশিক্ষা দফতরের তরফে আবারও নয়া বিজ্ঞপ্তি জারি করা হবে কিনা, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

এমনিতে উচ্চ শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকোত্তরের স্তরের ভরতির প্রক্রিয়া কবে হবে, কবে ক্লাস শুরু হবে, তা দেখে নিন একনজরে -

১) স্নাতক স্তরের চূড়ান্ত বা ফাইনাল সেমেস্টারের ফলাফল - আগামী ৩১ অগস্টের মধ্যে ফল প্রকাশিত হবে।

২) অনলাইন পোর্টাল চালু হওয়ার দিন (অনলাইনে আবেদন শুরুর দিন) - ১ সেপ্টেম্বর, ২০২১।

৩) অনলাইনে আবেদন জানানোর শেষ দিন - ১৫ সেপ্টেম্বর, ২০২১।

৪) মেধাতালিকা প্রকাশের সময়সীমা - আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে।

৫) ভরতি সম্পূর্ণ করার সময়সীমা - আগামী ২৫ অক্টোবরের মধ্যে ভরতি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

৬) ক্লাস শুরুর দিন - আগামী অক্টোবরের শেষ সপ্তাহ।

বন্ধ করুন