বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভোট পরবর্তী হিংসার অভিযোগ শুনতে সল্টলেকে আজ বিশেষ শুনানি NHRC-র
'ভোট-পরবর্তী হিংসার' তদন্ত, ফাইল ছবি, সৌজন্য এএনআই
'ভোট-পরবর্তী হিংসার' তদন্ত, ফাইল ছবি, সৌজন্য এএনআই

ভোট পরবর্তী হিংসার অভিযোগ শুনতে সল্টলেকে আজ বিশেষ শুনানি NHRC-র

  • ভোট পরবর্তী হিংসার অভিযোগ শুনতে সোমবার সল্টলেকে বিশেষ শুনানি বসাতে চলেছে জাতীয় মানবাধিকার কমিশন।

ভোট পরবর্তী হিংসার অভিযোগ শুনতে সোমবার বিশেষ শুনানি বসাতে চলেছে জাতীয় মানবাধিকার কমিশন। সল্টলেকের সেক্টর ৫-এ অবস্থিত সিআরপিএফ-এর স্টাফ মেসে এই শুনানি হবে বলে জানিয়েছে কমিশন। এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রাজীব জৈন এই শুনানিতে উপস্থিত থাকবেন। অভিযোগকারীরা সরাসরি তাঁকেই অভিযোগ জানাতে পারবেন।

এদিকে যে সমস্ত এলাকার মানুষজন সল্টলেকে এসে অভিযোগ জানাতে পারবেন না তাঁদের জন্য একটি ইমেল ও দুটি মোবাইল নম্বর দেওয়া হয়েছে। অভিযোগকারীরা নিজেদের যাবতীয় তথ্য নথি সহযোগে অনলাইনেই অভিযোগ দায়ের করতে পারবেন। ফেন নম্বর - ৮৮২৬৭০৫৯০৬, ৮৭৯৯৭১২২৫৯। ইমেল আইডি - nhrcwrit142@gmail.com।অনলাইনে অভিযোগ জানানো হলেও, অভিযোগকারীদের বিচার প্রদান করার বিষয়ে আশ্বাস বার্তা দেওয়া হয়েছে জাতীয় মানবাধিকার কমিশনের তরফে।

প্রসঙ্গত, রাজ্যে ভোট পরবর্তী হিংসা ও সেই সংক্রান্ত তথ্য জানতে কলকাতা হাইকোর্টের নির্দেশে একটি কমিটি গঠন করেছে জাতীয় মানবাধিকার কমিশন। মোট ২৪ জনের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যার মধ্যে আটজনের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গে ভোট পরবর্তী হিংসা নিয়ে রিপোর্ট তৈরি করবে। বাকি ১৬ জন দক্ষিণবঙ্গ সহ রাজ্যের বাকি জেলায় পরিদর্শন করে রিপোর্ট তৈরি করবেন।

সূত্রের খবর, ভোট ও তার পরবর্তী হিংসা নিয়ে কতগুলি অভিযোগ জমা পড়েছে, সেই অভিযোগের ভিত্তিতে এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে ও আর কতজন ঘরছাড়া রয়েছে সেই সব পরিস্থিতি খতিয়ে দেখতে এখানে এসেছেন তাঁরা। জানা গিয়েছে, ইতিমধ্যেই কমিশনের প্রতিনিধিরা ভোট পরবর্তী হিংসায় মৃতদের পরিবারের সঙ্গে কথা বলছেন। মৃতদের ময়নাতদন্তের যাবতীয় নথি খতিয়ে দেখতে শুরু করেছেন কমিশনের সদস্যরা। এদিকে সরাসরি অভিযোগকারীদের অভিযোগ গ্রহণ করতে আজ বিশেষ শুনানি করা হচ্ছে কমিশনের তরফে।

 

বন্ধ করুন