বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নৈনিতাল-জম্মু-দার্জিলিং-দিঘা বা দক্ষিণ ভারতে যাবেন? দেখে নিন নয়া ট্রেনগুলির সূচি
দক্ষিণ-পূর্ব এবং পূর্ব রেলের তরফে পৃথকভাবে সূচি এবং দিনক্ষণ-সহ কয়েকটি ট্রেনের বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
দক্ষিণ-পূর্ব এবং পূর্ব রেলের তরফে পৃথকভাবে সূচি এবং দিনক্ষণ-সহ কয়েকটি ট্রেনের বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

নৈনিতাল-জম্মু-দার্জিলিং-দিঘা বা দক্ষিণ ভারতে যাবেন? দেখে নিন নয়া ট্রেনগুলির সূচি

  • দেখে নিন কখন ট্রেন ছাড়বে, কবে পৌঁছাবে।

ইতিমধ্যে উৎসবের মরশুমে বাড়তি ট্রেনের তালিকা প্রকাশ করেছে ভারতীয় রেল। এবার দক্ষিণ-পূর্ব এবং পূর্ব রেলের তরফে পৃথকভাবে সূচি এবং দিনক্ষণ-সহ কয়েকটি ট্রেনের বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। একনজরে দেখে নিন সেই ট্রেনগুলির তালিকা, নির্ঘণ্ট -

দক্ষিণ-পূর্ব রেল

১) ০২৮৬৭/০২৮৬৮ হাওড়া-পুদুচেরি-হাওড়া সাপ্তাহিক স্পেশাল

আগামী ১৮ অক্টোবর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রতি সপ্তাহে রবিবার হাওড়া থেকে ছাড়বে পুদুচেরিগামী ট্রেন। আর ফিরতি পথে ২১ অক্টোবর থেকে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত প্রতি বুধবার পুদুচেরি থেকে ট্রেন ছাড়বে। 

১২৮৬৭/১২৮৬৮ হাওড়া-পুদুচেরি-হাওড়া এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী সেই স্পেশাল ট্রেন চলবে। অর্থাৎ রাত ১১ টা ৩০ মিনিটে হাওড়া থেকে ট্রেন ছাড়বে। তা তৃতীয় দিন সকাল ৮ টা ৫ মিনিটে পুদুচেরি পৌঁছাবে।

২) ০২৮৭৭/০২৮৭৮ হাওড়া-এর্নাকুলাম-হাওড়া সাপ্তাহিক স্পেশাল

১৭ অক্টোবর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রতি সপ্তাহে শনিবার হাওড়া থেকে ছাড়বে ০২৮৭৭ হাওড়া-এর্নাকুলাম (ভায়া কাটপাটি এবং কোয়েম্বাত্তুর) সাপ্তাহিক স্পেশাল। ফিরতি পথে ২০ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রতি মঙ্গলবার এর্নাকুলাম থেকে ছাড়বে।

২২৮৭৭/২২৮৭৮ হাওড়া-এর্নাকুলাম-হাওড়া এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী সেই স্পেশাল ট্রেন চলবে। অর্থাৎ বিকেল ৫ টায় হাওড়া থেকে ছাড়বে। তা তৃতীয় দিন সকাল ৬ টা ৩০ মিনিটে এর্নাকুলামে পৌঁছাবে।

৩) ০২৮৪৭/০২৮৪৭ হাওড়া-দিঘা-হাওড়া স্পেশাল 

১৬ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন হাওড়া ও দিঘা থেকে স্পেশাল ট্রেন ছাড়বে। সেই ট্রেন ০২৮৪৭/০২৮৪৮ হাওড়া-দিঘা-হাওড়া এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী চলবে। অর্থাৎ হাওড়া থেকে ছাড়বে সকাল ১১ টা ১০ মিনিটে। তা ২ টো ২০ মিনিটে দিঘায় পৌঁছাবে। ফিরতি পথে বিকাল ৩ টে ৩০ মিনিটে দিঘা থেকে ট্রেন ছেড়ে ৬ টা ৪০ মিনিটে তা হাওড়ায় পৌঁছাবে।

৪) ০২৮২৯/০২৮৩০ হাওড়া-টাটানগর-হাওড়া স্পেশাল

১৬ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন হাওড়া ও টাটানগর থেকে ট্রেন ছাড়বে। ১২৮১৩/১২৮১৪ হাওড়া-টাটানগর-হাওড়া এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী স্পেশাল ট্রেন চলবে। অর্থাৎ বিকেল ৫ টা ৩০ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। টাটানগর পৌঁছাবে রাত ৯ টা ৩০ মিনিটে।

৫) ০২৮৩৭/০২৮৩৮ হাওড়া-পুরী-হাওড়া স্পেশাল

১৬ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন হাওড়া থেকে পুরীগামী ট্রেন ছাড়বে। ১৭ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত পুরী থেকে ছাড়বে সেই স্পেশাল ট্রেন। ১২৮৩৭/১২৮৩৮ হাওড়া-পুরী-হাওড়া এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী স্পেশাল ট্রেন চলবে। অর্থাৎ প্রতিদিন রাত ১১ টা ৩০ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। পরদিন সকাল ৭ টা ২০ মিনিটে পুরীতে পৌঁছাবে। ফিরতি পথে রাত ৮ টা ২০ মিনিটে পুরী থেকে ছেড়ে পরদিন ভোর ৪ টে ৫৫ মিনিটে হাওড়ায় ঢুকবে।

৬) ০২৮০৩/০২৮০৪ হাওড়া-রাঁচি-হাওড়া স্পেশাল

প্রতিদিন রাত ১০ টা ১০ মিনিটে হাওড়া থেকে ছেড়ে পরদিন ভোর ৫ টা ৫০ মিনিটে রাঁচিতে পৌঁছাবে। ১৮ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সেই ট্রেন চলবে। ফিরতি পথে ১৭ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন রাঁচি থেকে ট্রেন ছাড়বে রাত ৯ টা ৩০ মিনিটে। হাওড়ায় পৌঁছাবে পরদিন ভোর ৫ টা ১০ মিনিটে। খড়্গপুর, টাটানগর ও মুরিতে দাঁড়াবে ট্রেন।

৭) ০২৮০৭/০২৮০৮ সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি দ্বি-সাপ্তাহিক স্পেশাল

১৬ অক্টোবর থেকে প্রতি মঙ্গলবার ও শুক্রবার চেন্নাইগামী ট্রেন ছাড়বে। ফিরতি পথে ১৮ অক্টোবর থেকে প্রতি বৃহস্পতিবার ও রবিবাার চেন্নাই-সাঁতরাগাছি ট্রেন ছাড়বে। সেই ট্রেন ২২৮০৭/২২৮০8 সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি এসি এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী চলবে। অর্থাৎ সন্ধ্যা ৭ টায়  সাঁতরাগাছি ছাড়বে। পরদিন রাত ১০ টা ৪৫ মিনিটে পৌঁছাবে চেন্নাই।

৮) ০২২২২/০২২২১ হাওড়া-পুণে-হাওড়া দ্বি-সাপ্তাহিক স্পেশাল

আজ (১৫ অক্টোবর) থেকে প্রতি বৃহস্পতিবার ও শনিবার হাওড়া থেকে ট্রেন ছাড়বে। ফিরতি পথে প্রতি শনিবার ও সোমবার পুণে-হাওড়া ট্রেন ছাড়বে। তা ১২২২২/১২২২১ হাওড়া-পুণে-হাওড়া দুরন্ত এক্সপ্রেসের সময়সূচি ও স্টপেজ অনুযায়ী চলবে। শুধুমাত্র দাউন্দ স্টেশনে দাঁড়াবে না। হাওড়া ছাড়বে সকাল ৮ টা ২০ মিনিটে। পুণেতে পৌঁছাবে পরদিন সকাল ১১ টা ৪৫ মিনিটে। 

৯) ০২৭৭৩/০২৭৭৪ শালিমার-সেকেন্দ্রাবাদ-শালিমার সাপ্তাহিক স্পেশাল

বুধবার (১৪ অক্টোবর) থেকেই সেই ট্রেন শালিমার থেকে ছাড়ছে। প্রতি বুধবার সেই ট্রেন বিকেল ৪ টে ৫ মিনিটে শালিমার থেকে ছাড়বে। সেকেন্দ্রাবাদ পৌঁছাবে পরদিন সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে। ফিরতি পথে প্রতি মঙ্গলবার ভোর ৫ টা ৪০ মিনিটে সেকেন্দ্রাবাদ ছেড়ে পরদিন সকাল ৯ টা ৫ মিনিটে শালিমারে ঢুকবে।

পূর্ব রেল 

১) ০২৩৪৩/০২৩৪৪ শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ সুপারফাস্ট স্পেশাল (ভায়া ডানকুনি)

২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন রাত ১০ টা ৫ মিনিটে নিউ জলপাইগুড়িগামী ট্রেন ছাড়বে। তা পরদিন সকাল ৮ টা ১৫ মিনিটে নিউ জলপাইগুড়িতে পৌঁছাবে। ফিরতি পথে প্রতিদিন রাত ৮ টায় ছাড়বে ট্রেন। পরদিন সকাল ৬ টায় সেই ট্রেন শিয়ালদহে ঢুকবে। ২১ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সেই নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ সুপারফাস্ট স্পেশাল চলবে। এই ট্রেনে করে যেতে পারবেন দার্জিলিঙে।

২) ০৩১৪১/০৩১৪২ শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ স্পেশাল (ভায়া নৈহাটি)

প্রতিদিন দুপুর ১ টা ৪০ মিনিটে শিয়ালদহ ছাড়বে। পরদিন সকাল ৬ টা ২৫ মিনিটে নিউ আলিপুরদুয়ারে পৌঁছাবে। ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত নিউ আলিপুরদুয়ারগামী বিশেষ ট্রেন ছাড়বে। আর ২১ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ স্পেশাল ট্রেন ছাড়বে। সেই ট্রেন প্রতিদিন সকাল ১১ টা ৪৫ মিনিটে নিউ আলিপুরদুয়ার থেকে ছাড়বে। পরদিন ভোর ৪ টে ৪৫ মিনিটে শিয়ালদহে পৌঁছাবে।

৩) ০৩১৮৫/০৩১৮৬ শিয়ালদহ-জয়নগর-শিয়ালদহ স্পেশাল (ভায়া নৈহাটি)

২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৫ টা ৪৫ মিনিটে শিয়ালদহ থেকে ট্রেন ছাড়বে। পরদিন সকাল ৮ টা ৫০ মিনিটে তা জয়নগরে পৌঁছাবে। ফিরতি পথে সেই ট্রেন জয়নগর ছাড়বে বিকেল ৪ টে। শিয়ালদহে পৌঁছাবে পরদিন সকাল ৭ টায়। ২১ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সেই জয়নগর-শিয়ালদহ স্পেশাল চলবে।

৪) ০৩০১৯/০৩০২০ হাওড়া-কাঠগোদাম-হাওড়া স্পেশাল (ভায়া ব্যান্ডেল)

প্রতিদিন রাত ৯ টা ৪৫ মিনিটে কাঠগোদামগামী ট্রেন হাওড়া থেকে ছাড়বে। তা তৃতীয় দিন সকাল ৯ টা ৩০ মিনিটে কাঠগোদামে পৌঁছাবে। ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত নিউ আলিপুরদুয়ারগামী বিশেষ ট্রেন ছাড়বে। আর ২২ অক্টোবর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত কাঠগোদাম-হাওড়া স্পেশাল চলবে। যে ট্রেন প্রতিদিন রাত ৯ টা ৪৫ মিনিটে কাঠগোদাম ছাড়বে। হাওড়া পৌঁছাবে তৃতীয় দিন বেেলা ১২ টা ৪০ মিনিটে। এই ট্রেনে করেই নৈনিতাল যাওয়া যাবে।

৫) ০৩০২১/০৩০২২ হাওড়া-রক্সৌল-হাওড়া স্পেশাল (ভায়া ব্যান্ডেল)

২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ৩ টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ট্রেন ছাড়বে। তা পরদিন সকাল ৯ টায় রক্সৌলে পৌঁছাবে। ফিরতি পথে ট্রেনটি সকাল ১০ টায় রক্সৌল ছাড়বে। পরদিন ভোর ৪ টে ৫ মিনিটে হাওড়ায় পৌঁছাবে। ২১ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সেই রক্সৌল-হাওড়া স্পেশাল চলবে। 

৬) ০২৩৩১/০২৩৩২ হাওড়া-জম্মু তাওয়াই-হাওড়া সুপারফাস্ট স্পেশাল (ভায়া ডানকুনি)

প্রতি মঙ্গলবার, শুক্রবার এবং শনিবার রাত ১১ টা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। তৃতীয় দিন দুপুর ১ টা ১০ মিনিটে জম্মু তাওয়াই পৌঁছাবে। ২০ অক্টোবর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত মোট ১৮ বার পরিষেবা মিলবে। আর ফিরতি পথে ২২ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত জম্মু তাওয়াই-হাওড়া ট্রেন চলবে। যা প্রতি বৃহস্পতিবার, রবিরা ও সোমবার রাত ১০ টা ৪৫ মিনিটে জম্মু তাওয়াই থেকে ছাড়বে। তৃতীয় দিন সকাল ১১ টা ৩০ মিনিটে হাওড়ায় পৌঁছাবে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আপ ট্রেনের (০৩০১৯, ০৩১৪১, ০৩১৮৫, ০২৩৩১, ০৩০২১ এবং ০২৩৪৩) বুকিং আগামী ১৬ অক্টোবর সকাল আটটা থেকে শুরু হবে।

বন্ধ করুন