বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > PM Kisan: কিষান নিধির ২,০০০ টাকা পাননি, কীভাবে পাবেন, জেনে নিন এখনই

আপনি কৃষক?‌ তাহলে এই সুবিধা শুধুমাত্র আপনারই জন্য। আপনার ২ একর বা তার চেয়ে কম বেশি কৃষি জমি থেকে থাকে তাহলে কেন্দ্রীয় প্রকল্পের মাধ্যমে আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে চার মাস অন্তর ২,০০০ টাকা পাবেন। এই প্রকল্প চালু রয়েছে দেশে - ‘‌প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা’‌। ‌গত ১৪ মে কেন্দ্রীয় সরকার ২,০০০ টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়েছে। তবে যদি নথিভুক্ত হয়েও এই টাকা না পেয়ে থাকেন, তাহলে কি করবেন? ‌আসুন কীভাবে টাকা পেতে হবে, তা জেনে নেওয়া যাক।

বেশি কিছু করতে হবে না আপনাকে, শুধু এক ফোনেই সেই টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ঢুকে যাবে। যদি কোনও কৃষকের অ্যাকাউন্টে সেই টাকা না গিয়ে থাকে, সেক্ষেত্রে তিনি হেল্পলাইনে অভিযোগ জানাতে পারেন৷ পিএম কিষান সম্মান নিধির হেল্পলাইন নম্বর হল, ০১১-২৪৩০০৬০৬ ও ১৫৫২৬১১। পিএম কিষান টোল ফ্রি নম্বর ১৮০০১১৫৫২৬৬। পিএম কিষান ল্যান্ডলাইন নম্বর ০১১-‌২৩৩৮১০৯২, ২৩৩৮২৪০১। পিএম কিষান হেল্পলাইন নতুন নম্বর ০১১-২৪৩০০৬০৬ ও পিএম কিষান হেল্পলাইনের অতিরিক্ত নম্বর ০১২০-‌৬০২৫১০৯।Email ID pmkisan-ict@gov.in৷

প্রসঙ্গত, ছোটো ও প্রান্তিক কৃষকদের কথা মাথায় রেখেই ২০১৯ সালে এই যোজনা শুরু করে কেন্দ্রীয় সরকার। প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখন থেকেই প্রত্যেক বছর ৩ টি সমান কিস্তিতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬,০০০ টাকা জমা পড়ে৷ অর্থাৎ প্রতি ৪ মাস অন্তরে ২,০০০ টাকা করে পেয়ে থাকেন তাঁরা। গত মাসের শেষ পাওয়া কিস্তি ধরে এখনও পর্যন্ত দেশের কৃষকেরা মোট আটটি কিস্তির টাকা পেয়েছেন। ২০২১ এর আর্থিক বর্ষে বাংলার কৃষকেরা ১৪,০৭৯,৬০ টাকা পেয়েছেন। এরাজ্যে মোট উপভোক্তার সংখ্যা ১৭,২৪,৪৪৩ জন।

বন্ধ করুন