বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নতুন বছরে বাংলার সব মদের দোকানে POS পরিষেবা, পরীক্ষা নিয়ে প্যানেল তৈরি সরকারের

নতুন বছরে বাংলার সব মদের দোকানে POS পরিষেবা, পরীক্ষা নিয়ে প্যানেল তৈরি সরকারের

ছবিটি প্রতীকী, সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস

পিওএস পরিষেবা দিতে সক্ষম সংস্থাগুলির একটি প্যানেল তৈরি করবে সরকার।

নতুন বছরে বাংলার সব মদের দোকানে চালু হবে POS পরিষেবা, উদ্যোগ সরকারের

মদ কিনতে গেলে অধিকাংশ খদ্দেরই কাউন্টারের লোকের হাতে টাকা ধরিয়ে দিয়ে বোতল নিয়ে চলে আসেন। কাউন্টার ছাড়ার আগে বাকি টাকা বুঝে নিলেও ক্যাশ মেমো নেন না প্রায় কোনও খদ্দেরই। অনেক ক্ষেত্রে ক্রেতা ক্যাশ মেমো চাইলে দোকানদার তা দিতে অস্বীকার করেন। এই আবহে এবার খুচরো মদের দোকানে পয়েন্ট অব সেল বসানোর উদ্যোগ নিল নবান্ন।

এই উদ্যোগকে বাস্তবায়িত করার জন্য পিওএস পরিষেবা দিতে সক্ষম সংস্থাগুলির একটি প্যানেল তৈরি করবে সরকার। সরকারি লাইসেন্স প্রাপ্ত খুচরো মদের দোকানগুলি সেই প্যানেল থেকে যেকোনও সংস্থাকে বেছে নিতে পারবে। এর জন্য পিওএস পরিষেবা দিতে ইচ্ছুক সংস্থার কাছেও দরপত্রের আবেদন করেছে সরকার। রাজ্য বেভারেজ কর্পোরেশন লিমিটেডের কাছে আগামী ২৪ জানুয়ারির মধ্যে এই আবেদন জানাতে বলা হয়েছে।

জানা গিয়েছে, আবেদনকারী সংস্থাগুলিকে একটি পরীক্ষা দিতে হবে। ১০০ নম্বরের সেই পরীক্ষায় পাশ মার্কস ৫০। পরীক্ষায় পাশ করা সংস্থাগুলিকে নিয়েই তৈরি হবে উল্লেখিত প্যানেল। রাজ্যের সব জায়গায় ক্রেতাদের যাতে একই ধরনের ক্যশ মেমো দেওয়া হয়, তাই পরিষেবার গুণমান বজায় রাখতেই এই পদক্ষেপ।

উল্লেখ্য, বর্তমানে অনেক ক্রেতাই কার্ডের মাধ্যমে মদ কেনেন। তবে রাজ্যের অনেক দোকানেই এর জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেই। বিক্রেতারা তাই অনেক সময় চেয়েও ক্রেতাদের ঠিকঠাক পিওএস পরিষেবা দিতে পারছে না। কারণ পিওএস পরিষেবা দিতে সক্ষম সংস্থার খোঁজ পাচ্ছে না দোকানগুলি। তাই দোকানগুলির হয়ে সেই সংস্থার খোঁজে নামল স্বয়ং সরকার।

বন্ধ করুন