বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সাইবার প্রতারণা থেকে সতর্ক করতে খড়দহে প্রচার পুলিশের
প্রতীকী ছবি

সাইবার প্রতারণা থেকে সতর্ক করতে খড়দহে প্রচার পুলিশের

অনলাইন চ্যাটের মাধ্যমে বিদেশিনী বা সুন্দরী কোনও মহিলা বন্ধুত্ব করার অনুরোধ জানালে সেই বিষয়েও সতর্ক থাকার কথা বলা হয়েছে পুলিশের তরফে।

সম্প্রতি সাইবার প্রতারণা বেড়েই চলেছে। এবারে শুধু কলকাতা পুলিশ নয়, শহরতলি এলাকাতেও সাইবার অপরাধ থেকে সাধারণ মানুষকে সতর্ক করতে প্রচার চালাল পুলিশ। খড়দহে বিভিন্ন এলাকায় মাইকিং করে প্রচার চালানো হয়।

এই প্রসঙ্গে খড়দহ থানার পুলিশ জানিয়েছে, সাম্প্রতিক কালে সাইবার অপরাধের ঘটনা পাল্লা দিয়ে বাড়ছে। অনলাইনের মাধ্যমে বন্ধুত্ব করে টাকা হাতানোর ঘটনা সামনে আসছে। ভিডিয়ো কল করে হানিট্র্যাপের ঘটনাও ঘটছে। সেক্ষেত্রে ভিডিয়ো কল করে ঘনিষ্ঠ মুহূর্তে আপত্তিকর অবস্থায় থাকা ছবি ফোনের অপর প্রান্ত থেকে তুলে নেওয়া হচ্ছে। তারপর শুরু হচ্ছে ব্ল্যাকমেলিং। এই ধরনের ফাঁদে যাতে কেউ পা দেন, সেজন্যই আমরা সাধারণ মানুষকে সতর্ক করছি। এদিন পুলিশের তরফে খড়দহের বিভিন্ন জায়গায় মাইকে প্রচার করা হয়। পুলিশের তরফে অচেনা নম্বর থেকে কোনও ভিডিয়ো কল এলে তা না ধরার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি অনলাইন চ্যাটের মাধ্যমে বিদেশিনী বা সুন্দরী কোনও মহিলা বন্ধুত্ব করার অনুরোধ জানালে সেই বিষয়েও সতর্ক থাকার কথা বলা হয়েছে পুলিশের তরফে।

এর আগে কলকাতা পুলিশের তরফেও সাধারণ মানুষকে সাইবার অপরাধ সম্পর্কে সতর্ক করা হয়েছে। হোয়াটসঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে ঘনিষ্ঠ মুহূর্তের ছবি তুলে কেউ যাতে ব্ল্যাকমেলিং করতে না পারে, সেজন্য কলকাতা পুলিশের তরফে কিছুদিন আগেই সাধারণ মানুষকে সতর্ক করা হয়। পাশাপাশি যাবতীয় অভিযোগ যাতে হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে জানানো যায়, সেই ব্যবস্থাও করা হয়েছে কলকাতা পুলিশের তরফে।

বন্ধ করুন