বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আলিপুরদুয়ারে রাস্তা থেকে উদ্ধার ৬০ কেজি ওজনের কচ্ছপ, তদন্তে পুলিশ
উদ্ধার হওয়া সেই কচ্ছপ। নিজস্ব ছবি।

আলিপুরদুয়ারে রাস্তা থেকে উদ্ধার ৬০ কেজি ওজনের কচ্ছপ, তদন্তে পুলিশ

  • পাখনা ও পা বাঁধা অবস্থায় ওই কচ্ছপ উদ্ধার হয়। ফলে এই ঘটনার সঙ্গে পাচারচক্র জড়িয়ে আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

রাস্তা থেকে উদ্ধার হল ৬০ কেজি ওজনের কচ্ছপ! যার দৈর্ঘ্য প্রায় ৪ ফুট। বৃহদাকার এই কচ্ছপ উদ্ধারকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় আলিপুরদুয়ারের ২ নং ব্লকের ধারায়ার হাট এলাকায়। পাখনা ও পা বাঁধা অবস্থায় ওই কচ্ছপ উদ্ধার হয়। ফলে এই ঘটনার সঙ্গে পাচারচক্র জড়িয়ে আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

স্থানীয় এবং পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাস্তা দিয়ে বাইকে করে যাওয়ার সময় এক যুবক প্রথমে বৃহদাকার এই কচ্ছপটিকে পাখনা ও পা বাঁধা অবস্থায় পড়ে থাকতে দেখেন। তিনি সঙ্গে সঙ্গে পুলিশে খবর দেন। পরে পুলিশের পক্ষ থেকে খবর দেওয়া হয় দমকলে। স্থানীয়দের তৎপরতায় কচ্ছপ উদ্ধার করে আলিপুরদুয়ার থানায় নিয়ে যায় পুলিশ। তার আগে এলাকাবাসীরা কচ্ছপটির সেবা শুশ্রূষা করে সুস্থ করে তোলার চেষ্টা করেন। আলিপুরদুয়ারের এস.ডি.পিও দেবাশিস চক্রবর্তী জানান, ‘আলিপুরদুয়ারের ২ নং ব্লকের দক্ষিণ চালনির পার্কের ধারায়ার হাটে রাস্তার ধার থেকে এই কচ্ছপটিকে উদ্ধার করা হয়। কচ্ছপটির আগে থেকেই পায়ে দড়ি দিয়ে বাঁধা ছিল। পাচারচক্র জড়িয়ে আছে কি না তদন্ত করা হচ্ছে।

থানায় নিয়ে যাওয়ার পর পুলিশকর্মীরাও কচ্ছপটির সেবা যত্ন করেন। কচ্ছপের পাখনা এবং পায় বেঁধে থাকা দড়ি কেটে বের করার চেষ্টা করেন। পরে বনদফতরের কর্মীরা আসলে তাদের হাতে তুলে দেওয়া হয়। বনদফতরের পশু চিকিৎসক লিটন দত্ত জানিয়েছেন, ‘কচ্ছপটি নিয়ে যাওয়ার পর আমরা প্রাথমিক চিকিৎসা করব। কচ্ছপের শরীরে কোনও সমস্যা রয়েছে কিনা তা খতিয়ে দেখব। তারপরে কোথায় ছাড়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

বন্ধ করুন