বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Potato: আলুর দাম দেড় টাকা, ক্ষোভ চড়ছে উত্তরে, রাস্তায় ছড়িয়ে দিচ্ছেন কৃষকরা

Potato: আলুর দাম দেড় টাকা, ক্ষোভ চড়ছে উত্তরে, রাস্তায় ছড়িয়ে দিচ্ছেন কৃষকরা

আলুর দাম পাচ্ছেন না কৃষকরা(ANI Photo) (Nitin Sharma)

কৃষকদের দাবি, কিছু জায়গায় তিন চারটাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। এদিকে চাষের খরচও আকাশছোঁয়া। অনেকে ঋণ নিয়ে আলু চাষ করেছিলেন। তাঁরা আশায় ছিলেন আলু বিক্রি করে হয়তো লাভের মুখ দেখবেন। সেই টাকায় ঋণ শোধ করবেন। কিন্তু সেই আশায় জল পড়ে গিয়েছে।

আলু চাষ করে মাথায় হাত কৃষকের। উত্তরবঙ্গের জেলায় জেলায় আলু চাষিদের মধ্যে ক্ষোভ ক্রমশ বাড়ছে। উত্তরের একাধিক জেলায় আলু বিক্রি করে চাষিরা কেজি প্রতি মাত্র দেড় টাকা থেকে আড়াই টাকা করে পাচ্ছেন। আর তার জেরে ক্ষোভ চরমে উঠেছে। উত্তরবঙ্গে ধূপগুড়ি, মালদা, কোচবিহারের একাংশে আলুর ভালো ফলন হয়। কিন্তু সেই আলুর দাম একেবারে তলানিতে। রবিবার কোচবিহারের ২ ব্লকের পুণ্ডিবাড়িতে উত্তর বঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের সামনে জাতীয় সড়কে আলু ফেলে দেন কৃষকরা।আলু বিক্রি করতে এসে দাম না পেয়েই তাঁরা আলু রাস্তায় ফেলে দিয়েছিলেন।

 তাঁদের দাবি, আলু বিক্রি করে চাষের খরচও উঠবে না। পুণ্ডিবাড়ি নতুন বাজার এলাকায় গ্রাম থেকে আলু বিক্রি করতে এসেছিলেন চাষিরা। তখনই পাইকাররা আলুর কেজি প্রতি দাম হিসাবে মাত্র দেড় টাকা দিতে রাজি হন। এরপরই ক্ষোভে সেই আলু নিয়ে জাতীয় সড়কে ঢেলে দেন।

তবে শুধু কোচবিহার নয়, উত্তরের একাধিক জেলায় আলু বিক্রি করে দাম পাচ্ছেন না কৃষকরা। অন্যদিকে হিমঘরে আলু রাখার ক্ষেত্রে বন্ড নিয়েও নানা অনিয়ম শুরু হয়েছে। তার জেরে আরও বিপাকে পড়েছেন সাধারণ আলু চাষিরা।

কৃষকদের দাবি, কিছু জায়গায় তিন চারটাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। এদিকে চাষের খরচও আকাশছোঁয়া। অনেকে ঋণ নিয়ে আলু চাষ করেছিলেন। তাঁরা আশায় ছিলেন আলু বিক্রি করে হয়তো লাভের মুখ দেখবেন। সেই টাকায় ঋণ শোধ করবেন। কিন্তু সেই আশায় জল পড়ে গিয়েছে। 

এদিকে কৃষকদের দাবি, সরকার সহায়কমূল্যে আলু না কিনলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। যে টাকা দাম বলছেন পাইকারি ব্যবসায়ীরা তাতে চাষের খরচ উঠবে না। সেক্ষেত্রে আলু বাজারে বিক্রি করার থেকে রাস্তায় ফেলে দেওয়া ভালো। সেই মতোই তারা আলু রাস্তায় ফেলে দেন।

এদিকে অতীতেও আলুর দাম না পেয়ে, টমেটোর দাম না পেয়ে তা রাস্তায় ফেলে দেওয়ার একাধিক নজির রয়েছে উত্তরবঙ্গে। তবে এবার পরিস্থিতিটা কিছুটা অন্যরকম। কারণ সামনে পঞ্চায়েত ভোট।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে. গ্রামে গ্রামে আলু চাষিদের মধ্য়ে ক্ষোভ ক্রমশ বাড়ছে। মূলত দাম না পেয়েই এই ক্ষোভ দানা বাঁধছে। এদিকে সরকারও এনিয়ে কার্যকরী ব্যবস্থা নেয়নি। এই ক্ষোভ যদি পঞ্চায়েত ভোটে আছড়ে পড়়ে তবে আখেরে মাসুল গুনতে হবে শাসকদলকে। 

বাংলার মুখ খবর

Latest News

IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার রামলালার কপালে 'তিলক' কাটল সূর্যের রশ্মি, জুতো খুলে অনলাইনে দেখলেন মোদী!

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.