বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2022: ১৫ ফেব্রুয়ারি শুরু উচ্চ মাধ্যমিক প্র্যাক্টিকাল,১৪টি বিষয়ে পরীক্ষা

HS Exam 2022: ১৫ ফেব্রুয়ারি শুরু উচ্চ মাধ্যমিক প্র্যাক্টিকাল,১৪টি বিষয়ে পরীক্ষা

প্রতীকী ছবি

পরীক্ষা শেষ হওয়ার পর ১৫ মার্চের মধ্যে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর সংসদে জমা দিতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে।

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে মোট ১৪টি বিষয়ে প্র্যাক্টিকাল পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে এই বিষয়গুলির উপর প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই এই পরীক্ষা দেবে। পরীক্ষা শেষ হওয়ার পর ১৫ মার্চের মধ্যে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর সংসদে জমা দিতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে।

সংসদ জানিয়েছে, অ্যাগ্রোনমি, ভূগোল, কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স, রসায়ন, পদার্থবিদ্যা, জীববিদ্যা, নিউট্রিশন, হোম ম্যানেজমেন্ট ও ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, স্ট্যাটিসটিক্স, সাইকোলজি, সঙ্গী এবং ভিসুয়াল আর্টস বিষয়ে প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়া হবে।

এদিকে একদিন আগেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করে সংসদ। জানানো হয়, আগামী বছর ১১ দিন ধরে হবে উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষা। আগামী বছরের ২ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হবে। এরপর ৪ এপ্রিল, ৫ এপ্রিল, ৬ এপ্রিল, ৮ এপ্রিল, ৯ এপ্রিল, ১১ এপ্রিল, ১৩ এপ্রিল, ১৬ এপ্রিল, ১৮ এপ্রিল পরীক্ষা হবে। ২০ এপ্রিল অনুষ্ঠিত হবে শেষ পরীক্ষাটি। সংসদ জানায়, সকাল ১০ টা থেকে দুপুর ১ টা ১৫ মিনিট পর্যন্ত পরীক্ষা হবে। প্রশ্নপত্র পড়া এবং লেখা - দুটির জন্যই মোট তিন ঘণ্টা ১৫ মিনিট বরাদ্দ আছে। তাছাড়া ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষার জন্য বরাদ্দ করা হয়েছে ২ ঘণ্টা করে।

 

বাংলার মুখ খবর

Latest News

তিন ভাগে গড়ে উঠছে একুশে জুলাইয়ের মঞ্চ, পৃথক র‌্যাম্পের সঙ্গে থাকছে নানা ব্যবস্থা এস বসুরায় অ্যান্ড কোম্পানির ১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ED আদ্যিকালের মতো হাতে লেখা বোর্ডিং পাস, বিমানযাত্রীর পোস্ট ভাইরাল, জবাব ইন্ডিগোর হার্দিক-নাতাশার পর অভিষেক-ঐশ্বর্যর পালা? ডিভোর্স জল্পনা নিয়ে সামনে এল বড় আপটেড ভারতীয় দলের কোচ হওয়ার পর, চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে কি কথা হয় গৌতম গম্ভীরের? 'রাম এঁটো খেয়েছিল তো আমি…' নিজেকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে কটাক্ষের মুখে সোনু KKR-এর ২ কোচ গম্ভীরের সঙ্গে যোগ দিতে চলেছেন, দ্রাবিড় জমানার ফিল্ডিং কোচও থাকছেন সম্প্রচারের মাঝে 'বন্ধ' বাংলাদেশি খবরের চ্যানেলে, ওপার বাংলা যেন 'অন্ধকার দ্বীপ' গুরু পূর্ণিমায় এই ৩টি কাজ করুন, দেবী লক্ষ্মীর কৃপায় অর্থের বৃষ্টি হবে ‘পরিস্থিতিটা খুব এলার্মিং…’, দুমদাম বন্ধ হচ্ছে মেগা সিরিয়াল, কতটা চিন্তায় রাজা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.