বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2022: ১৫ ফেব্রুয়ারি শুরু উচ্চ মাধ্যমিক প্র্যাক্টিকাল,১৪টি বিষয়ে পরীক্ষা
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

HS Exam 2022: ১৫ ফেব্রুয়ারি শুরু উচ্চ মাধ্যমিক প্র্যাক্টিকাল,১৪টি বিষয়ে পরীক্ষা

  • পরীক্ষা শেষ হওয়ার পর ১৫ মার্চের মধ্যে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর সংসদে জমা দিতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে।

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে মোট ১৪টি বিষয়ে প্র্যাক্টিকাল পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে এই বিষয়গুলির উপর প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই এই পরীক্ষা দেবে। পরীক্ষা শেষ হওয়ার পর ১৫ মার্চের মধ্যে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর সংসদে জমা দিতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে।

সংসদ জানিয়েছে, অ্যাগ্রোনমি, ভূগোল, কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স, রসায়ন, পদার্থবিদ্যা, জীববিদ্যা, নিউট্রিশন, হোম ম্যানেজমেন্ট ও ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, স্ট্যাটিসটিক্স, সাইকোলজি, সঙ্গী এবং ভিসুয়াল আর্টস বিষয়ে প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়া হবে।

এদিকে একদিন আগেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করে সংসদ। জানানো হয়, আগামী বছর ১১ দিন ধরে হবে উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষা। আগামী বছরের ২ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হবে। এরপর ৪ এপ্রিল, ৫ এপ্রিল, ৬ এপ্রিল, ৮ এপ্রিল, ৯ এপ্রিল, ১১ এপ্রিল, ১৩ এপ্রিল, ১৬ এপ্রিল, ১৮ এপ্রিল পরীক্ষা হবে। ২০ এপ্রিল অনুষ্ঠিত হবে শেষ পরীক্ষাটি। সংসদ জানায়, সকাল ১০ টা থেকে দুপুর ১ টা ১৫ মিনিট পর্যন্ত পরীক্ষা হবে। প্রশ্নপত্র পড়া এবং লেখা - দুটির জন্যই মোট তিন ঘণ্টা ১৫ মিনিট বরাদ্দ আছে। তাছাড়া ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষার জন্য বরাদ্দ করা হয়েছে ২ ঘণ্টা করে।

 

বন্ধ করুন