বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Primary TET 2017: আজ হচ্ছে প্রাথমিক টেট, কী কী নিয়ম মেনে চলতে হবে, দেখে নিন পরীক্ষা শুরুর আগে
আজ (রবিবার) রাজ্যজুড়ে নেওয়া হচ্ছে ২০১৭ সালের প্রাথমিক টেটের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আজ (রবিবার) রাজ্যজুড়ে নেওয়া হচ্ছে ২০১৭ সালের প্রাথমিক টেটের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Primary TET 2017: আজ হচ্ছে প্রাথমিক টেট, কী কী নিয়ম মেনে চলতে হবে, দেখে নিন পরীক্ষা শুরুর আগে

  • দুপুর ১ টা থেকে শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর ৩ টে ৩০ মিনিট পর্যন্ত।

আজ (রবিবার) রাজ্যজুড়ে নেওয়া হচ্ছে ২০১৭ সালের প্রাথমিক টেটের পরীক্ষা। দুপুর ১ টা থেকে শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর ৩ টে ৩০ মিনিট পর্যন্ত। মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষা দিতে চলেছেন প্রায় ২.৫ লাখ প্রার্থী।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় সুরক্ষা বিধি মেনেই পরীক্ষার আয়োজন করা হয়েছে। এমনিতে প্রতিটি কেন্দ্রে যতজন পরীক্ষার্থী থাকতেন, সেই সংখ্যাটা এবার অর্ধেক হয়েছে। দূরত্ববিধির নিয়ম পালনের জন্য প্রতিটি বেঞ্চে সর্বাধিক দু'জন বসতে পারবেন। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজার থাকবে। পরীক্ষাকেন্দ্রের বাইরে থার্মাল স্ক্রিনিং হবে। কোনও প্রার্থীর শরীরের তাপমাত্রা বেশি হলে তিনি পৃথক রুমে পরীক্ষা দিতে পারবেন। একইসঙ্গে পরীক্ষার্থীদের জন্য ইতিমধ্যে একগুচ্ছ নির্দেশিকা প্রকাশ করেছে পর্ষদ। একনজরে দেখে নিন সেগুলি -

১) পরীক্ষা শুরুর ন্যূনতম এক ঘণ্টা আগে (বেলা ১২ টা বা তার আগে) প্রার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। সঙ্গে রাখতে হবে অ্যাডমিট কার্ড।

২) পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। নাহলে তাঁদের পরীক্ষাকেন্দ্রের ভিতরে ঢোকার অনুমতি মিলবে না।

৩) কোনওরকম ব্যাগ নিয়ে প্রার্থীদের পরীক্ষাকেন্দ্রের ভিতরে ঢুকতে দেওয়া হবে না।

৪) লেখার জন্য পরীক্ষার্থীরা শুধুমাত্র কালো কালির বল পেন ব্যবহার করতে পারবেন।

৫) পরীক্ষাকেন্দ্রে মোবাইল, ক্যালকুলেটর বা কোনওরকম ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে প্রবেশ করা যাবে না। যদিও কোনও পরীক্ষার্থীর কাছে উপরোক্ত কোনও সামগ্রী পাওয়া যায়, তাহলে তাঁর পরীক্ষা বাতিল করা হবে।

৬) বেলা ১২ টা থেকে দুপুর ৩ টে ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষাকেন্দ্রের যুগ্ম দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি-সহ অন্যান্য কর্মীদেরও মোবাইল ফোন বন্ধ করে একটি লকারে রেখে দিতে হবে।

পরীক্ষার জন্য এখনও অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাচ্ছে। প্রার্থীরা পর্ষদের দুটি ওয়েবসাইট www.wbbpe.org এবং wbbprimaryeducation.org থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। একইসঙ্গে গত ২৮ জানুয়ারি কলকাতা হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে ১৫ টি রিট পিটিশনের আবেদনকারীরাও ডাউনলোড করতে পারবেন বলে পর্যদের তরফে জানানো হয়েছে। 

অ্যাডমিট কার্ড ডাউনলোডের প্রক্রিয়া :

১) পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের যে কোনও ওয়েবসাইট www.wbbpe.org বা wbbprimaryeducation.org -তে যান।

২) ‘DOWNLOAD MY TET-2017 ADMIT CARD’ লিঙ্কে ক্লিক করুন।

৩) তাতে দুটি অপশন আছে। প্রথম অপশনে আছে- 'Login Option A (With District, Candidate Name and Date of Birth)'। দ্বিতীয় অপশনে আছে - 'Login Option B (With User ID / Online Application No.)'। যে কোনও একটি অপশনে গিয়ে 'Click Here to Proceed' ক্লিক করুন।

৪) একটি নয়া উইন্ডো খুলে যাবে। সেখান থেকে নিজের জেলা বেছে নিন। নিজের জন্মতারিখ দিন। তারপর 'Submit'-এ ক্লিক করুন।

৫) তারপর নিজের অ্যাডমিট কার্ড করে প্রিন্ট-আউট করে নিন। তা ভবিষ্যতের ব্যবহারের জন্য রেখে দিন।

২০১৭ সালের প্রাথমিক টেটের অ্যাডমিট কার্ড ডাউনলোডের ডিরেক্ট লিঙ্ক

বন্ধ করুন