বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > চেয়ার ধরে রাখতে শুরু হয়েছে তদ্বির, উত্তরবঙ্গে তৃণমূলে রদবদলের সম্ভাবনা
উত্তরবঙ্গে তৃণমূলে বড় রদবদলের সম্ভাবনা (প্রতীকী ছবি)
উত্তরবঙ্গে তৃণমূলে বড় রদবদলের সম্ভাবনা (প্রতীকী ছবি)

চেয়ার ধরে রাখতে শুরু হয়েছে তদ্বির, উত্তরবঙ্গে তৃণমূলে রদবদলের সম্ভাবনা

  • কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে এবারের ভোটে যথেষ্ট ব্যাকফুটে তৃণমূল। এদিকে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে ইতিমধ্যেই এনিয়ে দলের রাজ্যস্তরে একদফা পর্যালোচনা হয়েছে। কেন উত্তরে খারাপ ফল হল তা নিয়ে ময়নাতদন্তও হয়েছে।

এবার দক্ষিণবঙ্গে যখন সবুজ সুনামিতে একেবার লন্ডভণ্ড হয়ে যায় গেরুয়া শিবির, তখনই উত্তরবঙ্গের একাধিক জেলায় মোটের উপর ভালো ফল করে বিজেপি। কার্যত গত লোকসভা ভোটের জয়ের ধারা অব্যহত রাখতে পেরেছে গেরুয়া শিবির। বিশেষত কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে এবারের ভোটে যথেষ্ট ব্যাকফুটে তৃণমূল। এদিকে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে ইতিমধ্যেই এনিয়ে দলের রাজ্যস্তরে একদফা পর্যালোচনা হয়েছে। কেন উত্তরে খারাপ ফল হল তা নিয়ে ময়নাতদন্তও হয়েছে। তবে দলেরই একাংশের মতে, উত্তরের বিভিন্ন জেলায় দলের অন্দরে ব্যাপক দ্বন্দ্বের মাসুল গুনতে হয়েছে তৃণমূলকে।

 কোচবিহারে প্রাক্তন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সঙ্গে দলের জেলা সভাপতি তথা প্রাক্তন সাংসদ পার্থপ্রতীম রায়ের দ্বন্দ্বকে ঘিরেও নানা কথা উঠতে শুরু করে। সেক্ষেত্রে সেই পার্থপ্রতীমের উপর দল আর আদৌ ভরসা রাখবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সেক্ষেত্রে কোচবিহারে এবার জেলা সভাপতির চেয়ারে অন্য় কেউ বসবেন কি না তা নিয়েও নানা জল্পনা চলছে। সেক্ষেত্রে নতুন জেলা সভাপতি পদে রবীন্দ্রনাথ ঘোষ বা বিনয়কৃষ্ণ বর্মনের নাম ফের উঠে আসছে। 

এবার আলিপুরদুয়ারে তৃণমূলের শোচনীয় ফল হয়েছে। বর্তমান পরিস্থিতিতে তার দায়ভার নিয়ে বর্তমান জেলা সভাপতি মৃদুল গোস্বামীকে সরিয়ে দেওয়া হবে কি না তা নিয়ে জল্পনা চরমে। তবে দলের একাংশের মতে, ইতিমধ্যেই বিজেপি শিবিরে ভাঙন ধরাতে পেরেছেন মৃদুল। এর জেরে কিছুটা হলেও তিনি স্বস্তিতে রয়েছেন। এদিকে জলপাইগুড়ি স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে, করিৎকর্মা এমন কাউকে আনতে চাইছে দল। এমনটাই সূত্রের খবর। দুই দিনাজপুর নিয়েও খোঁজ নিচ্ছে রাজ্য। তবে শিলিগুড়়ির ক্ষেত্রে প্রাক্তন মন্ত্রী গৌতম দেবের উপরই আস্থা রাখতে পারে দল। তবে দল সূত্রে খবর, ২১শে জুলাইয়ের পরেই এই রদবদল হতে পারে।

 

বন্ধ করুন