বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নাগরিকত্ব বিল নিয়ে উত্তপ্ত বাংলা, রেল ও রাস্তা অবরোধ অনেক জায়গায়

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় উত্তাল পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চল। শুক্রবারের পর শনিবারেও চলছে বিক্ষোভ। পুলিশ সূত্রে জানা গিয়েছে মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা ও গ্রামীন হাওড়া থেকে বিক্ষিপ্ত হিংসার খবর আসছে।

বিক্ষোভকারীরা মুর্শিদাবাদে জাতীয় সড়ক ৩৪ অবরোধ করেছেন, যেটা উত্তর ও দক্ষিণ বঙ্গের মধ্যে যোগাযোগ স্থাপনের প্রধান রাস্তা। মুর্শিদাবাদের অন্যান্য রাস্তাও অবরুদ্ধ বলে জানিয়েছে পুলিশ।

হাওড়ার দোমজুড়ে, ৬ নম্বর জাতীয় সড়কে অবরোধ করেছেন বিক্ষোভকারীরা। টায়ার জ্বালিয়ে, অনেকগুলি গাড়ি ভেঙেছে তারা। বিশাল পুলিশবাহিনী পরিস্থতি সামাল দিতে ওখানে গিয়েছে।

শিয়ালদাহ-হাসনাবাদ লাইনে এখন ট্রেন চলাচল বন্ধ। শোনডালিয়া ও খাকরা-মির্জাপুর স্টেশনে লাইনের ওপর বিক্ষোভে বসেছেন আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার থেকেই বাংলার বিভিন্ন অঞ্চলে প্রতিবাদ হচ্ছে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে। সবচেয়ে খারাপ অবস্থা মুর্শিদাবাদে। তবে বিক্ষোভের আঁচ পাওয়া যাচ্ছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া প্রভৃতি জেলা থেকেও। খাস শহর কলকাতার বুকেও বিভিন্ন জায়গায় বিক্ষোভ ও রাস্তা রোকোতে সামিল হচ্ছেন বিভিন্ন সংগঠনের মানুষ।

কোনও রকমের হিংসার আশ্রয় না নেওয়ার জন্য আপিল করেছেন সুশীল সমাজের ব্যক্তিরা। গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিবাদের ওপর জোর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে নাগরিকত্ব আইন মানা হবে না বলে দাবি মুখ্যমন্ত্রীর। যদিও রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন যে পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য যেখানে চালু হবে এই আইন।




বন্ধ করুন