বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Provident Fund: রাজ্য সরকারি কর্মীদের মুখে হাসি, PF নিয়ে জারি নির্দেশিকা
রাজ্য সরকারিদের PF নিয়ে জারি নির্দেশিকা। (ছবিটি প্রতীকী)
রাজ্য সরকারিদের PF নিয়ে জারি নির্দেশিকা। (ছবিটি প্রতীকী)

Provident Fund: রাজ্য সরকারি কর্মীদের মুখে হাসি, PF নিয়ে জারি নির্দেশিকা

  • রাজ্যপাল পিএফ সংক্রান্ত এই বিষয়ে অনুমোদন দিয়েছেন। নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকারও।

দীপবলির আগেই সুদের হার বাড়ল প্রভিডেন্ট ফান্ডে। ২০২১ সালের ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের সুদের হার ৭.১ শতাংশ হল। রাজ্য সরকারি কর্মীরা এই সুদের হার পাবেন। রাজ্যপাল এই বিষয়ে অনুমোদন দিয়েছেন। নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকারও।

এদিকে ২০২০-২১ অর্থ বছরের জন্য এম্পলয়িজ প্রভিডেন্ট ফান্ডের উপর ৮.৫ শতাংশ সুদের হার মঞ্জুর করেছে কেন্দ্র সরকার। গত বছর মার্চ মাসে ইপিএফও ২০১৯-২০ বছরের জন্য সুদের হার ৮.৫ শতাংশ করে দিয়েছিল। গত ৭ বছরে এই হার সর্বনিম্ন। এই আবহে আশঙ্কা ছিল, এই অর্থবর্ষেও সুদের হার কমাতে পারে কেন্দ্র। উল্লেখ্য, এর আগে ২০১৮-১৯ আর্থিক বছরে ইপিএফও-র সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ।

অন্যদিকে পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে সুদের টাকা ঢোকার কথা এরই মধ্যে। এর আগে আর্থিক বছর ২০১৯-২০ সালে কেওয়াইসি-তে সমস্যা থাকায় গ্রাহকদের দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল সুদের টাকা পাওয়ার জন্য।

অ্যাকাউন্টে বর্তমানে কত ব্যালেন্স রয়েছে, তা জানা যাবে একাধিক উপায়ে। ইউএএন-এর সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে EPFOHO UAN ENG লিখে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে এসএমএস করলে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন। ইংরেজি ছাড়া এই পরিষেবা পঞ্জাবি, মারাঠি, হিন্দি, কন্নড়, তেলেগু, তামিল, মালায়ালম ও বাংলা ভাষায় পাওয়া যাবে। সেই ক্ষেত্রে ENG-র স্থানে নির্দিষ্ট ভাষার কোডটি লিখতে হবে। রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ০১১-২২৯০১৪০৬ নম্বরে মিসডকল দিলেও জানা যাবে ব্যালেন্স। তাছাড়া ইপিএফও-র ওয়েবসাইটে গিয়েও পাসবুক দেখতে পারেন। উমাং অ্যাপ খুলেও ব্যালেন্স চেক করা যাবে।

বন্ধ করুন