বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Purulia: পুরুলিয়ায় তৈরি হবে বিমানবন্দর, খরচ ৩০০ কোটি, অযোধ্যা যাওয়া আরও সহজ

Purulia: পুরুলিয়ায় তৈরি হবে বিমানবন্দর, খরচ ৩০০ কোটি, অযোধ্যা যাওয়া আরও সহজ

পুরুলিয়ায় তৈরি হবে বিমানবন্দর। প্রতীকী ছবি (HT_PRINT)

সব দিক ঠিক থাকলে ২০২৫ সালের মাঝামাঝি এখানে বিমানবন্দর চালু হতে পারে। ইতিমধ্য়েই ওই এলাকা পরিদর্শন করা হয়েছে। পরিবহণ দফতরের বিশেষ সচিব, পুরুলিয়ার জেলাশাসক সহ প্রশাসন ও পরিবহণ দফতরের পদস্থ কর্তারা এই জায়গাটি পরিদর্শন করেন।

কোচবিহারে রাজ আমলে তৈরি বিমানবন্দরে ফের বিমান ওঠানামা শুরু হয়েছে। দীর্ঘ টালবাহানার পরে সেই কাজ শুরু হয়েছে। তবে এবার পুরুলিয়ার জন্য খুশির খবর। সূত্রের খবর এবার পুরুলিয়ার ছররাতে বিমানবন্দর তৈরির পরিকল্পনা নেওয়া হচ্ছে। ঠিক কী হবে এখানে?

সূত্রের খবর, পুরুলিয়ার ছররাতে ওই জায়গায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এয়ারস্ট্রিপ করা হয়েছিল। জরুরী পরিস্থিতিতে বিমান ওঠানামা যাতে করতে পারে সেকারণে তৈরি হয়েছিল এই এয়ারস্ট্রিপ। এবার সেই জায়গাটিই বিমানবন্দর হিসাবে ব্যবহার করার চেষ্টা করা হচ্ছে। এতদিন এটা একেবারে পরিত্যক্ত অবস্থায় পড়েছিল। এবার সেটাই ব্যবহার করতে চাইছে রাজ্য সরকার ও বিমানবন্দর কর্তৃপক্ষ। এখানে বিমানবন্দর তৈরি হলে যোগাযোগের ক্ষেত্রে আরও গতি আসবে বলে মনে করা হচ্ছে। এখানে বিমানবন্দর তৈরিতে প্রায় ২৫০-৩০০ কোটি টাকা খরচ হতে পারে। তবে গোটা টাকাটাই দিতে পারে রাজ্য সরকার।তবে এখানে বিমানবন্দর উন্নয়নের কাজ করবে বিমান বন্দর কর্তৃপক্ষ। তবে তার আগে গোটা পরিস্থিতিটা খতিয়ে দেখছে জেলা প্রশাসন ও পরিবহণ দফতর।

সূত্রের খবর, বিমানবন্দরটি ১৭২২ মিটার দৈর্ঘ্য ও ৩৫০ মিটার প্রস্থযুক্ত হবে। তবে ৮০র দশকেই এই এয়ারস্ট্রিপ ও সংলগ্ন বিপুল জমি রাজ্য সরকারের হাতে তুলে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে এতদিন সেখানে কাজ বিশেষ কিছু হয়নি। এবার সেখানেই হবে আধুনিক বিমানবন্দর। এখানে বিমানবন্দর তৈরি হলে আর্থ সামাজিক ক্ষেত্রেও উন্নতি হতে পারে। পুরুলিয়া শহর থেকে প্রায় ৯ কিমি দূরে তৈরি হবে এই বিমানবন্দর। অযোধ্য়া পাহাড়কে কেন্দ্র করে যে পর্যটন সার্কিট গড়ে উঠেতে তাতে জোয়ার আনতে পারে এই বিমানবন্দর।

সব দিক ঠিক থাকলে ২০২৫ সালের মাঝামাঝি এখানে বিমানবন্দর চালু হতে পারে। ইতিমধ্য়েই ওই এলাকা পরিদর্শন করা হয়েছে। পরিবহণ দফতরের বিশেষ সচিব, পুরুলিয়ার জেলাশাসক সহ প্রশাসন ও পরিবহণ দফতরের পদস্থ কর্তারা এই জায়গাটি পরিদর্শন করেন। মূলত বর্তমানে জায়গাটি কী ধরনের অবস্থায় রয়েছে, এখানে বিমানবন্দর তৈরি করতে গেলে ঠিক কী ধরনের ব্যবস্থা করা হতে পারে তা নিয়েও প্রাথমিকভাবে আলোচনা করা হয়েছে।

এদিকে এখানে বিমানবন্দর তৈরি হলে সাধারণভাবে যাতায়াতের সুবিধা অনেকটাই বাড়বে। সেই সঙ্গেই পর্যটন বিকাশেও নয়া দিশা দেখাবে এই বিমানবন্দর। এখানে বিমানে আসার পরে পুরুলিয়া-বাঁকুড়া এলাকায় পর্যটকরা যেতে পারবেন।

 

বাংলার মুখ খবর

Latest News

'এই পাপই ডোবাবে', রামকৃষ্ণ মিশন নিয়ে মমতার মন্তব্যে পালটা তোপ দিলীপের মুম্বই দক্ষিণ লোকসভা কেন্দ্র ২০২৪: দেওরাদের ঘাঁটিতে এবার দুই সেনার লড়াই সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে বাংলায় করোনার নয়া প্রজাতিতে আক্রান্ত ৩০, KP.2 নিয়ে তথ্য প্রকাশ সরকারের শ্রেয়া ঘোষালের কন্ঠস্বর ফেক! সুচিত্রার চাঞ্চল্যকর দাবি, ক্ষুব্ধ গায়িকার ভক্তরা হাজারিবাগ লোকসভা কেন্দ্র: ২৬ বছর পর লড়াইয়ে নেই সিনহারা, কমল জৌলুস IPL 2024: CSK ইনিংসের প্রথম বলেই রুতুরাজকে ফিরিয়ে বিরল নজির গড়লেন ম্য়াক্সওয়েল ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের ‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.