বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Purulia Tour: ঝিরঝিরে বৃষ্টিতে দেখুন অন্য পুরুলিয়াকে, হেঁটে ডাউরি খাল, কুমীর হাঁ
বর্ষায় পুরুলিয়ার যেন অন্য রূপ। সৌজন্যে জনার্দন মাহাতো, শিক্ষক

Purulia Tour: ঝিরঝিরে বৃষ্টিতে দেখুন অন্য পুরুলিয়াকে, হেঁটে ডাউরি খাল, কুমীর হাঁ

  • পুরুলিয়া বলতেই অনেকের চোখের সামনে ভেসে ওঠে রুক্ষ প্রান্তর। তবে তার বাইরেও আছে অন্য পুরুলিয়া। আর বর্ষায় সেই পুরুলিয়াই যেন সেজে ওঠে অন্য রুপে।

এই বৃষ্টি। আবার পরক্ষণেই রোদ ঝলমলে আকাশ। ভাবছেন কোথায় বেড়াতে যাওয়া যায়?  দিন তিনেকের ছুটি ম্যানেজ করতে পারবেন? চলে যেতে পারেন পুরুলিয়া। এই সময় আরও সুন্দরী হয়ে ওঠে পুরুলিয়া। বর্যায় ঘুরে আসুন পুরুলিয়া, দেখুন চেনা পুরুলিয়ার অচেনা রূপ। মন ভরে যাবে আপনার। বর্ষায় এত সবুজ, এত সুন্দরী পুরুলিয়াকে দুচোখ ভরে দেখুন।

এবার বর্ষায় আপনার গন্তব্য হতেই পারে ডহরিখাল বা ডাউরি খাল। এর সঙ্গেই কুমীর হাঁ পাথর। ঝিরঝিরে ঝরনাধারায় পা ডুবিয়ে বসুন। কোথায় সেই রুক্ষ শুষ্ক পুরুলিয়া। একেবারে সবুজ শ্যামলিমা চারদিকে। পাথরের উপর দিয়ে বয়ে যাচ্ছে জলের ধারা। নির্জন গোটা প্রান্তর। এক অন্যরকম অনুভূতি হবে আপনার।

ছোট ট্রেকিংয়েরও ব্যবস্থা রয়েছে। কুদনা গ্রাম থেকে হেঁটে যেতে পারেন ওই ডাউরি খালের কাছে। সেখানেই আছে ঠিক যেন কুমীর হাঁ করে রয়েছে এমন পাথর। 

২০০৬ সালের জুন মাসে এই ডাউরি খালেই ভেসে গিয়েছিলেন কয়েকজন যাদবপুরের পড়ুয়া। হড়পা বানে ভেসে গিয়েছিলে তাঁরা। স্থানীয় গাইডকে সঙ্গে নিয়ে যেতেই পারেন ডাউরি খাল।

কীভাবে যাবেন?

বরাভূম স্টেশনে নেমে গাড়ি করে নিতে পারেন। সেখান থেকে সোজা ডাউরি খালের দিকে। শাল পলাশের বন। দূরে অযোধ্যা পাহাড়ে রেঞ্জ। লহরিয়া বাবা ধাম ছাড়িয়ে গাড়ি চলতে থাকে ডাউরিয়ার দিকে। কুদনা গ্রামে গিয়ে শেষ হয় গাড়ির যাত্রা। এরপর শুরু হয়ে প্রায় দু কিমি ট্রেকিং।ছবি তুলতে ভালোবাসলে এই ট্রেকিংয়ের রাস্তা যেন স্বপ্নের জগৎ।  অযোধ্যা সার্কিটে একাধিক হোম স্টে রয়েছে, হোটেল রয়েছে। সেখানে রাত্রিবাস করতে পারেন। 

 

বন্ধ করুন