বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে কি দুর্নীতি হয়েছে?‌ অডিট করতে পা রেখেছে সিএজি টিম

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে কি দুর্নীতি হয়েছে?‌ অডিট করতে পা রেখেছে সিএজি টিম

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়

শিক্ষার প্রসার ঘটাতে ২০১৫ সালে রায়গঞ্জ কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। ২০২২ সালে পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর শিক্ষামন্ত্রী ও তাঁর গবেষণার ‘গাইড’ অনিল ভুঁইমালির বিরুদ্ধে শিক্ষক ও অফিসার নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে সরব হন বিরোধীরা। অনিলবাবু এখন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষক।

লোকসভা নির্বাচনের মরশুমেই কেন্দ্রীয় সংস্থা এসে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ‘অডিট’ শুরু করল। আর তখনই প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি এখানে দুর্নীতি হয়েছে?‌ সারা বছর পড়ে থাকলেও আসেনি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (‌সিএজি)‌। লোকসভা নির্বাচন চলাকালীন তারা বাংলায় এসেছে। তাও আবার উত্তরবঙ্গ জেলার বিশ্ববিদ্যালয়ে। কেন এমন সময় এল সিএজি?‌ উঠছে প্রশ্ন। কলকাতা থেকে ‘সিএজি’র চার সদস্য রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এসেছেন। আর এই বিশ্ববিদ্যালয়ে পা রেখেই প্রাপ্ত সরকারি বরাদ্দ থেকে শুরু করে আয়–ব্যয়, নিয়োগ প্রক্রিয়া, প্রশাসনিক ও পঠনপাঠন বিষয়ে খতিয়ে দেখছেন। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।

তবে সিএজি এতদিন পর রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে আসার কারণ জানিয়েছেন এখানকার উপাচার্য দীপককুমার রায়। আর তাতে একটা বিষয় স্পষ্ট হয়েছে, এখানে কোনও দুর্নীতি হয়নি। উপাচার্যের দাবি, ‘সিএজি’ সময় দিতে না পারেনি আগে। তাই এতদিন বাদে এই বিশ্ববিদ্যালয়ে অডিট করতে এসেছে। এখানে অডিটের কাজ পড়েছিল। তা হয়নি। এই বিষয়ে উপাচার্য দীপককুমার রায় বলেন, ‘‌অডিট রিপোর্টে বিশ্ববিদ্যালয়ে অসঙ্গতি বা দুর্নীতি ধরা পড়লে, স্বশাসিত সংস্থা হিসেবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’ এই অডিটের রিপোর্ট রাজ্য শিক্ষা দফতরেও জমা পড়বে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:‌ পুরুলিয়ায় বাজ পড়ে মৃত্যু একই গ্রামের তিনজনের, প্রতিবেশিকে হারিয়ে শোকার্ত ভুইঁঘোরা

শিক্ষার প্রসার ঘটাতে ২০১৫ সালে রায়গঞ্জ কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। ২০২২ সালে পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর শিক্ষামন্ত্রী ও তাঁর গবেষণার ‘গাইড’ অনিল ভুঁইমালির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন শিক্ষক ও অফিসার নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে সরব হন বিরোধীরা। অনিলবাবু এখন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষকের পদে রয়েছেন। অনিল ভুঁইমালি বলেন, ‘‌রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে অডিট যে শুরু হয়েছে সেটা জানি। কারণ আমাকেও মাঝেমধ্যে ফোন করা হয়।’‌ এবার দেখার বিষয় হচ্ছে অনিলবাবু উপাচার্য থাকাকালীন কতটা সচ্ছতার সঙ্গে নিয়ম মেনে কাজ করেছেন।

এখানে ২০২৩ সালে দেবশ্রী চৌধুরীর নেতৃত্বে বিক্ষোভ হয় দুর্নীতির অভিযোগ তুলে। নিয়োগ থেকে শুরু করে পিএইচডি’‌র যোগ্যতা দেওয়া এবং শিক্ষকদের পদোন্নতি নিয়ে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন তাঁরা। রেজিস্ট্রার দুর্লভ সরকারের যোগ্যতা ও নিয়োগ নিয়ে প্রশ্ন তুলে এভিবিপি বিক্ষোভ দেখায়। পদত্যাগের দাবি তোলে। যদিও দুর্লভের দাবি, ভিত্তিহীন অভিযোগ। কিন্তু বিজেপির জেলা সভাপতি বাসুদেব সরকারের বক্তব্য, ‘‌এই বিশ্ববিদ্যালয়ে নানা দুর্নীতি হয়েছে। দুর্নীতি প্রমাণ করতে ‘সিএজি’ নথি সংগ্রহ এবং তদন্ত করবে।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.