বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > খরচ মাত্র ৩৫ পয়সা, রেল দুর্ঘটনা ঘটলে যাত্রীরা পাবেন ১০ লাখ টাকা, বিমা আইআরসিটিসি’‌র‌

খরচ মাত্র ৩৫ পয়সা, রেল দুর্ঘটনা ঘটলে যাত্রীরা পাবেন ১০ লাখ টাকা, বিমা আইআরসিটিসি’‌র‌

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা

এখন যা পরিস্থিতি দূরপাল্লার ট্রেনে সফর করার আগে টিকিট কাটার সময় যাত্রীরা এই বিমাটি বেছে নিতে পারেন। যদি যাত্রীরা টিক বক্সে রাইট চিহ্ন দেন এই বিমাটি কার্যকর হয়ে যাবে। এখন এই বিমাটি বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কোনও যাত্রী যদি টিকিট বুকিং করার সময় বক্সে টিক না দেন, নিজের থেকেই এই বিমা টিকিটে যুক্ত হয়ে যায়।

এনডিএ সরকারের আমলে প্রথম ট্রেন দুর্ঘটনা। নতুন সরকার শপথ নেওয়ার পর দম নিতে সময় পেল না। তার মধ্যেই কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় বেসামাল হয়ে গেল কেন্দ্রীয় সরকার। নানা প্রশ্নের মুখে পড়ল রেলের যাত্রী স্বাচ্ছন্দ্য। যাত্রী নিরাপত্তা নিয়ে বড় প্রশ্ন তৈরি হয়েছে। এই ভয়াবহ দুর্ঘটনায় এখন পর্যন্ত প্রাণ গিয়েছে কমপক্ষে ১০ জনের। আহতের সংখ্যা ৪৪। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে। এই অবস্থা সামাল দিতে রেল যাত্রীদের জন্য আইআরসিটিসি’‌র বিশেষ বিমা সামনে আনা হয়েছে। যেখানে মাত্র ৩৫ পয়সা খরচ করে এই বিমার সুবিধা নিতে পারেন রেল যাত্রীরা।

এখন পর্যন্ত যা জানা গিয়েছে, তাতে একজন মৃতের পরিবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২ লাখ টাকা পাবেন। ত্রিপুরা সরকার ২ লাখ টাকা করে দেবে। আর রেল ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেবে। কিন্তু কোনও মৃত্যুর ক্ষতিপূরণ কি দেওয়া সম্ভব?‌ উঠছে প্রশ্ন। তবু আর্থিক সাহায্য পরিবারের কাছে সামান্য সম্বল হতে পারে। তবে অনলাইনে ট্রেনের টিকিট বুক করার সময় যাত্রীরা যদি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (‌আইআরসিটিসি) পক্ষ থেকে বিমা করিয়ে নেন তাহলে বাড়তি সুবিধা মিলতে পারে। এই বিমার আওতায় ১০ লাখ টাকার সুবিধা পেতে পারেন রেলযাত্রীরা। ওড়িশার বালাসোরে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার পরে এই বিমার নিয়মে কিছু বদল আনা হয়েছে।

আরও পড়ুন:‌ এগিয়ে থাকা কি পৃথক রসদ জোগাচ্ছে বিজেপিকে?‌ উপনির্বাচনের প্রাক্কালে ব্যাখ্যায় পদ্ম

এখন যা পরিস্থিতি তাতে দূরপাল্লার ট্রেনে সফর করার আগে টিকিট কাটার সময় যাত্রীরা এই বিমাটি বেছে নিতে পারেন। যদি যাত্রীরা টিক বক্সে রাইট চিহ্ন দেন তবে এই বিমাটি কার্যকর হয়ে যাবে। তবে এখন এই বিমাটি বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কোনও যাত্রী যদি টিকিট বুকিং করার সময় বক্সে টিক না দেন, তাহলে নিজের থেকেই এই বিমা টিকিটে যুক্ত হয়ে যায়। তার ফলে অপ্রীতিকর ঘটনা ঘটলে রেলযাত্রী বা তাঁর পরিবার বিমার কভারেজ পেতে পারেন। এই বিমার সুবিধা পেতে মাত্র ৩৫ পয়সা খরচ করতে হবে। আর তাহলেই যে কোনও যাত্রীই এই বিমার সুবিধা নিতে পারেন।

তবে এই বিমার ক্ষেত্রে নানারকমভাবে সুবিধা মিলতে পারে। এই বিমা নেওয়া থাকলে রেল যাত্রার সময় যদি কোনও দুর্ঘটনা ঘটে তাহলে নানা ক্যাটেগরিতে ভাগ করে বিমা কভারেজ পাওয়া যাবে। রেল সফরের সময় দুর্ঘটনার জেরে যদি কোনও ব্যক্তি হাসপাতালে ভর্তি হয় তাহলে তাঁকে ২ লাখ টাকার কভারেজ দেওয়া হবে। আবার স্থায়ী আংশিক অক্ষমতা দেখা দিলে সাড়ে ৭ লাখ টাকা দেওয়ার নিয়ম রয়েছে। এমনকী কোন ব্যক্তির মৃত্যুর হলে ১০ লাখ টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরে এখন এই বিমা বেশি চর্চিত হচ্ছে যাত্রীদের মধ্যে।

বাংলার মুখ খবর

Latest News

হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC 'গুলি করতে হল কেন?' অগ্নিগর্ভ বাংলাদেশ, হাসিনার সরকারকে প্রশ্ন চঞ্চল-ফারুকিদের শুভেন্দু অধিকারীর পাশে দাঁড়িয়ে বিস্ফোরক মন্তব্য করলেন কার্তিক মহারাজ, বললেন…

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.