বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bandel Subway: আর জল জমবে না ব্যান্ডেল সাবওয়েতে, বিরাট পরিকল্পনা রেলের, মনে হবে বিদেশে আছেন!

Bandel Subway: আর জল জমবে না ব্যান্ডেল সাবওয়েতে, বিরাট পরিকল্পনা রেলের, মনে হবে বিদেশে আছেন!

জল থইথই সাবওয়ে। ফাইল ছবি। Change.org

ব্যান্ডেল স্টেশনে যারা আগে যেতেন এখন যান না, তাঁদের সঙ্গে দেখা হলেই প্রথম প্রশ্ন থাকে, আগের মতো জল জমে? 

সামনেই বর্ষা। আর বর্ষা মানেই ব্যান্ডেল হয়ে যাদের রোজ অফিস যেতে হয় তাদের মাথায় কার্যত বাজ পড়ে। কারণ একটাই, ব্যান্ডেল সাবওয়ের নীচে জমে থাকা জল। এই পথে রোজ হাজার হাজার মানুষ যাতায়াত করেন। সকলের দুশ্চিন্তার একটা বড় কারণ হল এই সাবওয়ের জল। তবে গত কয়েকবছর ধরে এই পরিস্থিতি হয়েছে তেমনটা নয়। বছরের পর বছর ধরে একই সমস্য়া। বর্তমানে সাবওয়ে সংস্কার করে নীচে দিয়ে নিকাশির ব্যবস্থা করা হয়েছে। কিন্তু কার্যত বছরভরই এখানে জল জমে থাকে। আর বর্ষা এলে একেবারে ভয়াবহ পরিস্থিতি। 

বছরের পর বছর ধরে এই জল যন্ত্রণা কমানোর দাবিতে নানা আন্দোলন হয়েছে। কিন্তু সমস্যা মেটেনি। 

তবে এবার সামগ্রিকভাবে ব্যান্ডেল স্টেশনের সামগ্রিক ভোলবদলের চেষ্টা করা হচ্ছে। আর কেবলমাত্র স্টেশনটি ঝা চকচকে হবে আর সাবওয়েতে হাঁটুজল সেটা তো বেমানান। সেকারণে এবার স্থানীয় প্রশাসনকে সঙ্গে নিয়ে বড় উদ্যোগ নিচ্ছে রেল। 

সম্প্রতি এনিয়ে বৈঠক হয়েছিল। সেখানে ঠিক করা হয়েছে, পুর এলাকায় যে সমস্ত নিকাশি নালাগুলি রয়েছে তা পুরসভার উদ্যোগে দ্রুত পরিষ্কার করা হবে। এদিকে এই নিকাশি নালা যে এলাকার উপর দিয়ে রয়েছে সেখানে একাধিক পঞ্চায়েত রয়েছে। সেই নিকাশি নালাও পরিষ্কার করা হবে। তবে এক্ষেত্রে পঞ্চায়েতকে সবরকম সহযোগিতা করবে রেল। তবে ওই নিকাশি যাতে আগামী দিনে নষ্ট না হয়ে যায় তার ব্যবস্থা করবে পঞ্চায়েত কর্তৃপক্ষ। 

এদিকে নিকাশিতে প্লাস্টিকের প্যাকেট পড়ে তা ক্রমশ নষ্ট করে দিচ্ছে। সেকারণে কিছু জায়গায় জাল বসানো হবে। ব্যান্ডেল স্টেশনকে কার্যত বিশ্বমানের করার ব্যাপারে সবরকম উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু স্টেশন থেকে বাইরে বের হলেই ভয়াবহ পরিস্থিতি। এখন থেকেই জল জমতে শুরু করেছে। এরপর ভরা বর্ষায় কী হতে পারে সেটা ভাবলেই কান্না পাচ্ছে অনেকের। 

আসলে বাসিন্দাদের মতে, ব্যান্ডেল স্টেশন রোড ধরে জিটি রোডে আসা কিংবা দিল্লি রোডে যাওয়ার জন্য় এই সাবওয়ে একমাত্র ভরসা। ব্যান্ডেল থেকে মগরার দিকে যে অটো আসে তা এই সাবওয়ের সামনেই থাকে। সেক্ষেত্রে এই সাবওয়েতে জল জমলে পরিস্থিতি একেবারে ভয়াবহ। 

স্থানীয় সূত্রে খবর, এখান থেকে যে রসভরা খাল সেটা গঙ্গাতে গিয়ে মিশেছে। সেটা সংস্কার করতে না পারলে মূল সমস্যা কোনওটাই মিটবে না। সেকারণে রসভরা খাল সংস্কারের উপরেও জোর দেওয়া হচ্ছে। 

বাংলার মুখ খবর

Latest News

‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল NEET-র প্রশ্নফাঁসের ‘অলরাউন্ডার’, সেই ইঞ্জিনিয়ারকে ধরল CBI, জালে ২ MBBS পড়ুয়াও 'বাংলা ছাড়া যাব কোথায়...' মুম্বইয়ে কাজ নিয়ে যা বললেন টোটা শ্লীলতাহানির অভিযোগ ভুয়ো, অবসরপ্রাপ্ত বিচারপতির রিপোর্ট প্রকাশ করে দাবি রাজভবনের Champions Trophy 2025-এ কোনও হাইব্রিড মডেল হবে না…ভারতকে সতর্ক করলেন মহসিন নাকভি 'মেয়েকে ছেড়ে থাকার কষ্ট,বলে বোঝাতে পারব না'! মন খারাপ অলিম্পিয়ান দীপিকা কুমারীর দুর্গাপুর বিমানবন্দরে বিনিয়োগ করছে জেএসডব্লিউ গ্রুপ, পরিকাঠামো গড়ে তুলতে উদ্যোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.