বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kanchanjunga express accident: দুর্ঘটনায় গাফিলতির দায়ে ৩ কর্মীকে সাসপেন্ড করল রেল, ক্লিনচিট সহকারী চালককে

Kanchanjunga express accident: দুর্ঘটনায় গাফিলতির দায়ে ৩ কর্মীকে সাসপেন্ড করল রেল, ক্লিনচিট সহকারী চালককে

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনায় গাফিলতির দায়ে ৩ কর্মীকে সাসপেন্ড করল রেল (HT_PRINT)

দুর্ঘটনায় মালগাড়ির চালকের মৃত্যু হলেও বেঁচে গিয়েছিলেন সহকারী চালক। প্রথমে রেলের ঊর্ধ্বতন আধিকারিকরা মালগাড়ি চালককে সিগন্যাল না মানার জন্য দায়ী করেছিলেন। তা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন পরিবারের সদস্যরা। 

গত ১৭ জুন জলপাইগুড়ির রাঙাপানি স্টেশনের কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছিল ১১ জনের। সেই ঘটনায় এবার রেলের কর্মীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল রেল। এই দুর্ঘটনায় কর্তব্যে গাফিলতির দায়ে সাসপেন্ড করা হল ৩ রেল কর্মীকে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের রাঙাপানি স্টেশনের সুপারিনটেনডেন্ট, রাঙাপানি এবং চটেরহাটের মধ্যেকার বিভাগের সিগন্যাল টেকনিশিয়ান এবং ঘাতক মালগাড়ির গার্ডকে সাসপেন্ড করা হয়েছে। জানা যাচ্ছে, দুর্ঘটনার দু’ঘণ্টা আগে থেকে সিগন্যাল অকেজো ছিল। তারজন্য ওই তিন কর্মীর বিরুদ্ধে কাজে গাফিলতির অভিযোগ এনেছে রেল। 

আরও পড়ুন: আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের

প্রসঙ্গত, দুর্ঘটনায় মালগাড়ির চালকের মৃত্যু হলেও বেঁচে গিয়েছিলেন সহকারী চালক। প্রথমে রেলের ঊর্ধ্বতন আধিকারিকরা মালগাড়ি চালককে সিগন্যাল না মানার জন্য দায়ী করেছিলেন। তা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন পরিবারের সদস্যরা। পরে বিষয়টি আরও তদন্ত করে আধিকারিকরা জানতে পারেন যে চালকের গাফিলতি ছিল না, সিগন্যালে ত্রুটি ছিল। রাঙাপানি স্টেশন সুপারিনটেনডেন্ট মালগাড়ি ও কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চালকদের ৯ টি ত্রুটিপূর্ণ সিগন্যাল বাইপাস করার জন্য মেমো জারি করেছিলেন।

তবে সেখানে ট্রেন থামানোর জন্য কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চালক ও সহকারী চালকের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এই সমস্ত কারণে ওই তিন জনকে প্রাথমিকভাবে দায়ী করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হবে এবং বিভাগীয় তদন্ত করা হবে বলে রেল সূত্রে জানা গিয়েছে। 

উল্লেখ্য, গত ১৭ জুন উত্তরবঙ্গের রাঙাপানি স্টেশনের কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। তাতে মৃত্যু হয়েছে ১১ জনের। এছাড়াও আহত হয়েছিলেন ৪০ জন। দুর্ঘটনার পরেই জখমদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের। চিকিৎসক থেকে শুরু করে নার্স এবং স্বাস্থ্য কর্মীরা যুদ্ধকালীন তৎপরতায় চিকিৎসা করেন জখমদের। এছাড়াও অস্ত্রোপচার থেকে শুরু করে রক্তের ব্যবস্থা করেন। এদিকে, এই ঘটনার পরেই রেলের দিকে আঙুল ওঠে। পরে মালগাড়ি চালকের বিরুদ্ধে সিগন্যাল ভাঙার অভিযোগ তোলে রেল। যদিও চাপে পড়ে মৃত মালগাড়ি চালকের ওপর থেকে রেলের তরফে দায় সরিয়ে নেওয়া হয়। 

বাংলার মুখ খবর

Latest News

প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! টসে জিতল Seattle Orcas , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার ডিগ্রি দিয়ে কী হবে! টায়ার পাংচার সারানোর দোকান খুলুন, পরামর্শ বিজেপি বিধায়কের রবি কিষানকে সন্তানের বাবা বলে দাবি করেও কেস তুলে নিলেন মহিলা! কী জানালেন কোর্টকে আম্বানির রিসেপশনে গেলেন না ঐশ্বর্য! অভিষেক আসবেন?

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.