বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রেলে ৩ গুণ বেশি লোকো পাইলট নিয়োগের ঘোষণা, দুর্ঘটনার পর সিদ্ধান্ত

রেলে ৩ গুণ বেশি লোকো পাইলট নিয়োগের ঘোষণা, দুর্ঘটনার পর সিদ্ধান্ত

রেলে ৩ গুণ বেশি লোকো পাইলট নিয়োগের ঘোষণা,  দুর্ঘটনার পর সিদ্ধান্ত

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এবং মালবাহী ট্রেনের সংঘর্ষের পরদিনই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু হয়েছে।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার পর কি নড়েচড়ে বসল রেল? ভারতীয় রেল মঙ্গলবার ঘোষণা করেছে, নিরাপত্তা বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসাবে পরিকল্পিত, সহকারী লোকো পাইলট (এএলপি) নিয়োগের সংখ্যা তিন গুণ বাড়ানো হবে। রেলওয়ে বোর্ডের একটি সার্কুলারে জানানো হয়েছে যে, পূর্বে পরিকল্পিত ৫,৬৯৬ এর পরিবর্তে ১৮,৭৯৯ জন এএলপি নিয়োগ করা হবে।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এবং মালবাহী ট্রেনের সংঘর্ষের পরদিনই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু হয়েছে। রেলওয়ের জোনগুলিকে এই সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে, তবে শূন্যপদগুলি পূরণ করতে অন্তত ছয় মাস সময় লাগবে, কারণ পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে এবং প্রার্থীদের লিখিত, অপ্যাটিটিউড এবং মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এএলপিদের প্রশিক্ষণ নিতে হবে তাঁদের নিয়োগের আগে।

রেলের একজন আধিকারিক বলেন, ‘এই সিদ্ধান্তটি রেলে দক্ষ কর্মীদের বাড়তি চাহিদা পূরণে এবং দেশের সর্বত্র কর্মসংস্থানের সুযোগ বাড়াতে সরকারের প্রতিশ্রুতি পালনেরই অঙ্গ।’

আরও পড়ুন। অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে

বোর্ড, জোনগুলিকে রেলওয়ে নিয়োগ বোর্ডের সঙ্গে কথা বলে দ্রুত ব্যবস্থা নিতে বলেছে। তারা জানিয়েছে যে, জোনাল রেলওয়ে থেকে অতিরিক্ত এএলপির চাহিদা পাওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে, অল ইন্ডিয়া লোকো রানিং স্টাফ অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সংগঠনিক সম্পাদক ভি বালাচন্দ্রন বলেন, তারা আগেই এএলপির শূন্যপদ বৃদ্ধির জন্য দাবি করেছিলেন। তিনি আরও বলেন, ‘রেলওয়ে বোর্ড এখন এটি অনুমোদন করেছে। এটি সিস্টেমের উপর কিছুটা চাপ কমাবে। বর্তমান বিশ্রামের চাহিদা এবং আন্তঃরেলওয়ে স্থানান্তরের অনুরোধ বিবেচনা করে বর্তমান জনবলের মান পর্যালোচনা করা প্রয়োজন।’

আরও পড়ুন। তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী

লোকো পাইলটদের সংগঠনগুলি দীর্ঘ কর্মঘণ্টা কমানোর দাবি করে আসছে। এদিন, কংগ্রেস অভিযোগ করেছিল যে, লোকো পাইলটদের ২১% এবং সহকারী লোকো পাইলটদের ৮% পদ শূন্য রয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.