বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > 'হিন্দুস্তান মেরি জান', গালওয়ানে শহিদদের শ্রদ্ধায় গান রাজীব বন্দ্যোপাধ্যায়ের
ভিডিয়োয় বাংলার বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়
ভিডিয়োয় বাংলার বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়

'হিন্দুস্তান মেরি জান', গালওয়ানে শহিদদের শ্রদ্ধায় গান রাজীব বন্দ্যোপাধ্যায়ের

  • গায়ক হিসেবে তৃণমূল কংগ্রেসের অন্দরে তাঁর বেশ নামডাক রয়েছে।

গায়ক হিসেবে তৃণমূল কংগ্রেসের অন্দরে তাঁর বেশ নামডাক রয়েছে। এবার গালওয়ানে নিহত ভারতীয় জওয়ানদের শ্রদ্ধা জানাতে গান ধরলেন বাংলার বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

'হিন্দুস্তান মেরি জান' নামে সেই গানের ভিডিয়োটি মঙ্গলবার প্রকাশিত হয়েছে। ২০ জন শহিদের নামের পাশাপাশি ভিডিয়োয় প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ, সেনার মহড়ার ক্লিপিংস ব্যবহার করা হয়েছে।

মন্ত্রী জানান, মাত্র চারদিনেই পুরো ভিডিয়োটি করা হয়েছে। তাঁর কথায়, 'আমি ঘটনায় হতবাক হয়ে গিয়েছিলাম এবং কিছু একটা করার আকাঙ্ক্ষা জেগেছিল। গত ২০ জুন আমার মাথায় এই চিন্তাটা প্রথম আসে। সুজয় গোস্বামীর দ্রুত গানের কথা লিখে ফেলেন এবং গান কম্পোজ করেন। তাঁর সঙ্গে আমি আগে দলের প্রচারমূলক গানে কাজ করেছিলাম। সোমবার আমি প্রথমবার রেকর্ডিংয়ে গান গেয়েছি।'

কিন্তু হিন্দিতে এই গানের ভিডিয়ো বানালেন কেন? রাজীব বলেন, ‘দেশের মানুষের কাছে পৌঁছানোর জন্য হিন্দিতে বেছে নিয়েছি।’

বনমন্ত্রীর ভিডিয়োয় তৃণমূলের কোনও যোগ রাখা না হলেও যথারীতি রাজনীতি মহলে চর্চা শুরু হয়েছে। রাজনৈতিক মহলের বক্তব্য, জাতীয়তাবাদী ভাবধারাকে হাতিয়ার করে বিরোধীদের ‘দেশপ্রেম’ নিয়ে মাঝেমধ্যেই সরব হয় বিজেপি। বালাকোট এয়ার স্ট্রাইকের সময়ও একই কাজ করেছিল গেরুয়া শিবির। বরং গালওয়ানে সেনা মৃত্যুর ঘটনায় রাজ্য স্তরের বিজেপি নেতারা সেরকমভাবে জাতীয়তাবাদী ভাবাবেগের জিগির তোলেননি। এই পরিস্থিতিতে বনমন্ত্রীর গানে বিজেপির পালের হাওয়া কিছুটা কমে গেল বলে মত রাজনৈতিক মহলের।

যদিও  ভিডিয়ো নিয়ে সতর্ক প্রতিক্রিয়া দিয়েছে বিজেপি। দলের জাতীয় সম্পাদক রাহুল সিনহা বলেন, ‘আমার মনে হয়, এটা রাজীবের ব্যক্তিগত উদ্যোগ। এখনও আমি ভিডিয়ো দেখিনি।’

বন্ধ করুন