বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বৃষ্টির মধ্যে খেজুরিতে জাল গোটাতেই যা উঠল… দেখে পড়িমরি করে পালালেন মৎস্যজীবী
ধরা পড়া সেই কচ্ছপ। 
ধরা পড়া সেই কচ্ছপ। 

বৃষ্টির মধ্যে খেজুরিতে জাল গোটাতেই যা উঠল… দেখে পড়িমরি করে পালালেন মৎস্যজীবী

  • প্রায় ৬০০ গ্রাম ওজনের কচ্ছপটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যান তিনি। এর পর খবর দেওয়া হয় বনদফতরে। বনদফতরের কর্মীরা এসে প্রাণীটিকিকে উদ্ধার করে নিয়ে যান।

বানভাসি দশার মধ্যেও পরিবেশ সচেতনতার বিরল নজির রাখলেন পূর্ব মেদিনীপুরের খেজুরির এক ব্যক্তি। একটি হলুদ কচ্ছপ উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিলেন সুবিমল বেরা নামে খেজুরির ওই বাসিন্দা। ইন্ডিয়ান সফট শেল টার্টল প্রজাতির এই ধরণের হলুদ কচ্ছপ প্রকৃতিতে বিরল।

সুবিমলবাবু জানিয়েছেন, বৃহস্পতিবার বৃষ্টির মধ্যে জমা জলে মাছ ধরার বাঁকি পেতেছিলেন তিনি। বিকেলে বাঁকি তুলতে গিয়ে দেখেন তার মধ্যে নড়াচড়া করছে হলুদ রঙের কোনও প্রাণী। ভয় পেয়ে গ্রামে ফেরত চলে যান তিনি। ডেকে আনেন অন্য গ্রামবাসীদের। এর পর বাঁকি তুলে দেখা যায় তার মধ্যে ধরা পড়েছে একটি হলুদ কচ্ছপ। 

উদ্ধার হওয়া কচ্ছপটি। 
উদ্ধার হওয়া কচ্ছপটি। 

প্রায় ৬০০ গ্রাম ওজনের কচ্ছপটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যান তিনি। এর পর খবর দেওয়া হয় বনদফতরে। বনদফতরের কর্মীরা এসে প্রাণীটিকিকে উদ্ধার করে নিয়ে যান।

বনকর্মীরা জানিয়েছেন, ইন্ডিয়ান সফট শেল টার্টল প্রজাতির কচ্ছপটি রঞ্জকের অভাবে হলুদ রং ধারণ করেছে। বিরল ক্ষেত্রে এই ধরণের প্রাণী প্রকৃতিতে দেখতে পাওয়া যায়। প্রাণীটিকে উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিয়ে পরিবেশ সচেতনতার বিরল নজির স্থাপন করেছেন সুবিমলবাবু।

 

বন্ধ করুন