বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবার রেশন কার্ডেও ‘নমিনি’, মিলবে কী সুবিধা? কীভাবে জানাবেন আবেদন? জানুন বিশদে
ছবিটি প্রতীকী, কে রাজ/হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
ছবিটি প্রতীকী, কে রাজ/হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

এবার রেশন কার্ডেও ‘নমিনি’, মিলবে কী সুবিধা? কীভাবে জানাবেন আবেদন? জানুন বিশদে

  • দুই ব্যক্তিকে নমিনি করা যাবে রেশন কার্ডের ক্ষেত্রে, একটি বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানায় পশ্চিমবঙ্গ খাদ্য দফতর। 

ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতো এবার রেশন কার্ডের ক্ষেত্রেও নমিনি করা যাবে বলে জানাল রাজ্য সরকার। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তি যদি রেশন তুলতে যেতে সক্ষম না হন, তাহলে ব্যক্তির রেশন কার্ড আধারের সঙ্গে লিঙ্ক করা না থাকলেও তিনি রেশন পাবেন। পাশাপাশি দুই ব্যক্তিকে নমিনি করা যাবে। নমিনি হওয়া ব্যক্তিরা ওই ব্যক্তির বদলে রেশন তুলতে পারবেন।

বয়স্ক ও শয্যাশায়ী ব্যক্তিদের কথা মাথায় রেখেই রেশন কার্ডে নমিনি করার এই নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। তবে বর্তমানে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালু করা হচ্ছে রাজ্য সরকারের তরফে। আপাতত তিন মাসের জন্য এই প্রকল্প চালু থাকবে।

সরকার ইতিমধ্যেই নমিনি ফর্ম প্রকাশ করেছে। এই প্রকল্পের সুবিধা পেতে সংশ্লিষ্ট ব্যক্তিকে দুই পাতার সেই নমিনি ফর্মটি ভরে জমা দিতে হবে। তবে শর্তে বলা হয়েছে, যেই ব্যক্তিকে নমিনি করা হবে, সেই ব্যক্তির রেশন কার্ড আধারের সঙ্গে সংযুক্ত থাকা বাধ্যতামূলক। পরিবারের বাইরের কোনও ব্যক্তিকে নমিনি করা হলে, তাঁর সঙ্গে নমিনি করা ব্যক্তির পরিবারের কোনও সদস্যকে রেশন দোকানে আসতেই হবে। পরিবারের কেউ সেই ব্যক্তির সঙ্গে না এলে রেশন দেওয়া হবে না। তাছাড়া যাঁকে নমিনি করা হবে, তিনি যেন সংশ্লিষ্ট রেশন দোকানের কার্ডধারী হন। এদিকে খাদ্য দফতরের তরফে জানানো হয়েছে, রাজ্যের ৭১ শতাংশ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে গিয়েছে। থবে বাকি ২৯ শতাংশ যাতে রেশন পাওয়া থেকে বঞ্চিত না হয়, তার জন্য বিশেষ নজর দেওয়া হচ্ছে।

বন্ধ করুন