বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Gangasagar Mela: আজ গঙ্গাসাগরে পুণ্যস্নান, সন্ধ্যার মকরস্নানে কি সর্বকালের রেকর্ড ভাঙবে?‌

Gangasagar Mela: আজ গঙ্গাসাগরে পুণ্যস্নান, সন্ধ্যার মকরস্নানে কি সর্বকালের রেকর্ড ভাঙবে?‌

গঙ্গাসাগর মেলা। 

সাগরকে প্লাস্টিকমুক্ত করার জন্য বিশেষ কর্মসূচি নিয়েছিল গঙ্গাসাগর–বকখালি উন্নয়ন পর্ষদ ও সাগর পঞ্চায়েত সমিতি। এদিন দু’জন অসুস্থ পুণ্যার্থীকে এয়ারলিফ্ট করিয়ে কলকাতার হাসপাতলে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে একজন নেপালের বাসিন্দা। অন্যজন গোসাবার। এমনকী প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

আজ, শনিবার সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে শুরু হচ্ছে মকরস্নানের পুণ্যলগ্ন। যেটা চলবে রবিবার সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট পর্যন্ত। তাই ভিড় বাড়তে শুরু করেছে গঙ্গাসাগর মেলায়। এখনই যা পরিস্থিতি, তাতে এবারের জনজোয়ারে সর্বকালীন রেকর্ড ভেঙে দেবে বলে মনে করছে প্রশাসন। এখানে আলো থেকে শুরু করে পুণ্যস্নানের সব ব্যবস্থা করে ফেলেছে প্রশাসন। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে ঘাট পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা হচ্ছে। এমনকী প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

ভিড় নিয়ে কী বলছেন মন্ত্রী?‌ এই পুণ্যস্নান নিয়ে বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, ‘‌ইতিমধ্যে সাগরে পুণ্যস্নান সেরে চলে গিয়েছেন ৩১ লক্ষের বেশি তীর্থযাত্রী। আগামী দু’দিন আরও ভিড় হবে। ফলে ভক্ত সংখ্যা ৫০ লক্ষ ছাড়িয়ে যেতে পারে বলেই মনে করছে প্রশাসন। রবিবার সারাদিন স্নানের সময় পাবেন পুণ্যার্থীরা। তবে এবার সংক্রান্তিতে রাতেও পুণ্যলগ্ন রয়েছে। তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত ৩৩টি হাইমাস্ট আলো এবং ৯০টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে।’‌

আর কী জানা যাচ্ছে?‌ গোটা এলাকা পরিদর্শন করেছেন জনস্বাস্থ্য কারিগরিমন্ত্রী পুলক রায়, পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, দমকলমন্ত্রী সুজিত বসু–সহ জেলা প্রশাসনের কর্তারা। মেলার প্রস্তুতি দেখেই ভিড় হবে বলে বুঝতে পারছেন সবাই। তাই মন্ত্রীর কথায়, ‘‌এখনও পর্যন্ত ই–দর্শন করেছেন ৪০ লক্ষের বেশি মানুষ। ই–স্নানের অনলাইন অর্ডার এসেছে ১ হাজার ৮৩৪টি। অনলাইনে পুজো দিয়েছেন ১০ লক্ষ ৫০ হাজার ভক্ত।’‌ আর সাগরমেলায় জেলা প্রশাসনের নতুন উদ্যোগ—বন্ধন। পুণ্যার্থীদের ছবি সহ রাজ্য সরকারের ধন্যবাদজ্ঞাপন সার্টিফিকেট প্রদানের কর্মসূচি নেওয়া হয়েছে। বাবুঘাট এবং গঙ্গাসাগর মিলিয়ে ৩৫টি কাউন্টার থেকে এখনও পর্যন্ত সার্টিফিকেট সংগ্রহ করেছেন ২ লক্ষ ৩৪ হাজার ৩৫০ জন।

এখন কী পরিস্থিতি রয়েছে?‌ সাগরকে প্লাস্টিকমুক্ত করার জন্য বিশেষ কর্মসূচি নিয়েছিল গঙ্গাসাগর–বকখালি উন্নয়ন পর্ষদ ও সাগর পঞ্চায়েত সমিতি। এই বিষয়ে জেলাশাসক সুমিত গুপ্ত বলেন, ‘‌গোটা মেলাচত্বর প্লাস্টিক মুক্ত রাখার দায়িত্ব শুধু প্রশাসনের নয়, সাধারণ মানুষেরও। তাই প্লাস্টিকের বিনিময়ে কাপড়ের ব্যাগ দেওয়া হয়েছে।’‌ তবে পুলিশ সূত্রে খবর, মেলা চলাকালীন ১২টি পকেটমারির ঘটনা ঘটেছে। গ্রেফতার করা হয়েছে ২৯ জনকে। চুরি যাওয়া ৩০ হাজার ৭৫০ টাকা উদ্ধার হয়েছে। এদিন দু’জন অসুস্থ পুণ্যার্থীকে এয়ারলিফ্ট করিয়ে কলকাতার হাসপাতলে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে একজন নেপালের বাসিন্দা। অন্যজন গোসাবার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

পুরো নতুনভাবে শুরু কলেজের ভরতির আবেদন প্রক্রিয়া, কী কী নথি লাগবে? রইল তালিকা ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল 12 ওভার শেষে West Indies-র স্কোর 86/3 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.