বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Recruitment Scam: এখনই চাকরি যাচ্ছে না ‘জালি’ প্রার্থীদের, জানাল পর্ষদ, অপেক্ষা SC-র নির্দেশের

Recruitment Scam: এখনই চাকরি যাচ্ছে না ‘জালি’ প্রার্থীদের, জানাল পর্ষদ, অপেক্ষা SC-র নির্দেশের

নিয়োগ দুর্নীতির প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ চাকরিপ্রার্থীদের। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই) (PTI)

মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা অনুযায়ী, নবম ও দশম শ্রেণির শিক্ষক, গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি' মামলায় যে প্রার্থীদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, তাঁদের চাকরি এখনই বাতিল হয়ে যাচ্ছে। সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন রায়ের ভিত্তিতে সেই পদক্ষেপ করা হয়েছে।

এখনই চাকরি যাচ্ছে না নবম এবং দশম শ্রেণির 'জালি' শিক্ষকদের। সোমবার সব জেলা শিক্ষা পরিদর্শকদের (ডিআই) নির্দেশিকা পাঠিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ না আসা পর্যন্ত নবম ও দশম শ্রেণির শিক্ষক, গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি' মামলায় যে প্রার্থীদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, তাঁদের নিয়োগ প্রক্রিয়া আপাতত বাতিল হচ্ছে না। চূড়ান্ত পদক্ষেপের আগে সুপ্রিম কোর্টের নির্দেশ পর্যন্ত অপেক্ষা করা হবে। উল্লেখ্য, গত মাসে নিয়োগ দুর্নীতি মামলায় চাকরি বাতিলের নির্দেশে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। অর্থাৎ সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ওই প্রার্থীদের চাকরি যাচ্ছে না। যে সংখ্যাটা প্রায় ৩,৫০০।

সোমবার পর্ষদের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের থেকে যে চিঠি এসেছে, সেটার প্রেক্ষিতে জেলা শিক্ষা পরিদর্শকদের বিশেষ নির্দেশিকা দেওয়া হচ্ছে। ওই নির্দেশিকা অনুযায়ী, নবম ও দশম শ্রেণির শিক্ষক, গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি' মামলায় যে প্রার্থীদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, তাঁদের চাকরি এখনই বাতিল হয়ে যাচ্ছে না। সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন রায়ের ভিত্তিতে সেই পদক্ষেপ করা হয়েছে। শীর্ষ আদালতের পরবর্তী নির্দেশের পর ওই ‘জালি’ প্রার্থীদের চাকরি বাতিল হবে নাকি হবে না, সেই বিষয়ে পদক্ষেপ করা হবে বলে জানিয়েছে পর্ষদ।

আরও পড়ুন: Teacher recruitment scam: ২০১৪ সালের টেটে নিয়োগ হওয়া সকলের মোবাইল নম্বর ও নথি চাইল সিবিআই

এমনিতে রাজ্যের বিভিন্ন নিয়োগ প্রক্রিয়ায় চরম দুর্নীতির অভিযোগ উঠেছে। সেই তালিকা থেকে বাদ যায়নি নবম ও দশম শ্রেণির শিক্ষক, গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি'-র নিয়োগ পরীক্ষাও। সেই পরিস্থিতিতে একাধিক 'জালি' প্রার্থীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন চাকরিচ্যুতরা। তাতে অবশ্য কোনও লাভ হয়নি। কারণ সিঙ্গল বেঞ্চের রায় বহাল রেখেছিল বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: Teachers' Recruitment in West Bengal: রাজ্যে প্রায় ২,০০০ শিক্ষক পদে নিয়োগ, জারি বিজ্ঞপ্তি, কবে আবেদন শুরু? কতদিন চলবে?

সেই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন চাকরিচ্যুতরা। সেই মামলায় সাময়িকভাবে স্বস্তি পান তাঁরা। হাইকোর্টের নির্দেশে অন্তর্বর্তাকালীন স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। আর সেই অন্তর্বর্তীকালীন নির্দেশের ভিত্তিতেই আজ নির্দেশিকা দিল পর্ষদ।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির মস্তিষ্কের ক্ষমতা হবে প্রকট! স্মৃতিশক্তিও বাড়বে চারগুণ, কীভাবে? জেনে নিন ‘‌এদের দিয়ে শৌচালয়টাও পরিষ্কার করাবেন’‌, সুভাষকে কড়া ভাষায় নিশানা করলেন অভিষেক নতুন হেয়ারস্টাইলে ফ্রেশ লুকে নতুন মা অনুষ্কা, ভাইরাল ছবি অধিকাংশ সিরিয়ালই বন্ধ হয় জলদি, ৭০০ পার করা অনুরাগের ছোঁয়া নিয়ে কী বললেন ‘সূর্য’? Video: ছিলেন নিখোঁজ! বাংলাদেশের MP আনোয়ারুল আজিমের মৃতদেহ উদ্ধার নিউটাউনে! Video: OBC রিজার্ভেশন থেকে মুসলিমদের বাদ দিতে হবে এমন রায় মানবো না- মমতা রামকৃষ্ণ মিশনে হামলায় গ্রেফতার ৫, অধরা মূল অভিযুক্ত প্রদীপ রায়, পুলিশ কী বলছে? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ২৩ মে’র রাশিফল IPL-এ ইতিহাস কোহলির, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁলেন ৮ হাজারের এভারেস্ট

Latest IPL News

রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.