বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সিকিম থেকে দার্জিলিং আসবেন? জেনে নিন নয়া নিয়মাবলী
 (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার 
 (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার 

সিকিম থেকে দার্জিলিং আসবেন? জেনে নিন নয়া নিয়মাবলী

  • তিনটি নথির মধ্যে একটি থাকলেই দার্জিলিংয়ে ঘুরতে আসার ব্যাপারে কোনও বাধা নেই।

‌সংক্রমণ বেশ কিছুটা কমতেই রাজ্যে পর্যটকদের জন্য বিধিনিষেধে শিথিলতা এনেছে সরকার। এবার সিকিম থেকে দার্জিলিংয়ে আসতে চাওয়া পর্যটকদের জন্যও শিথিলতা দেখাল সরকার। সিকিম থেকে যারা দার্জিলিংয়ে আসবেন, তাঁদের ভ্যাকসিনের দুটি ডোজের সার্টিফিকেট বা আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট বা র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখালেই চলবে। রাজ্য সরকারের সিদ্ধান্তের ফলে পাহাড়ে পর্যটকদের আনাগোনা আরও বেশ কিছুটা বাড়বে বলেই ওয়াকিবহাল মহলের অভিমত।

দার্জিলিং জেলা প্রশাসনের দেওয়া নির্দেশিকা অনুযায়ী, সিকিম থেকে যে সব পর্যটক বা চালক দার্জিলিংয়ে আসবেন, তাদেরকে ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার সার্টিফিকেট আনতে হবে। সার্টিফিকেট না থাকলেও আরটিপিসিআরের নেগেটিভ রিপোর্ট থাকলেও চলবে। তবে সেই রিপোর্ট দার্জিলিংয়ে পৌঁছনোর আগে ৭২ ঘণ্টার মধ্যে করানো চাই। আরটিপিসিআর রিপোর্টও যদি না থাকে, তাহলেও দার্জিলিংয়ে আসতে পারবেন পর্যটকরা। তবে সেক্ষেত্রে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকা জরুরি। সেই রিপোর্ট দার্জিলিংয়ে পৌঁছোনোর আগে ৪৮ ঘণ্টার মধ্যে করানো জরুরি। এই তিনটি নথির মধ্যে একটি থাকলেই দার্জিলিংয়ে ঘুরতে আসার ব্যাপারে কোনও বাধা নেই।

সম্প্রতি রাজ্যের পর্যটন দফতরের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, রাজ্যের বিভিন্ন পর্যটন স্থলে যাওয়ার ক্ষেত্রে আরটিপিসিআর টেস্ট রিপোর্টের প্রয়োজন নেই, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট রিপোর্ট নেগেটিভ হলেই চলবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে অনেক পর্যটকরাই এবারে পাহাড়ে বা দীঘার সমুদ্র সৈকতে ঘুরতে যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করতে শুরু করেছে। তবে এবার সিকিম থেকে আসা পর্যটকদের জন্য নিয়ম শিথিল হওয়ায় রাজ্যে পর্যটন শিল্প ফের স্বাভাবিক ছন্দে ফিরবে বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন