বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাত থেকে শুরু বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, রাজ্যজুড়ে শনিবার পর্যন্ত বর্ষণ, সঙ্গে ঝড়
সোমবার সন্ধ্যা-রাত থেকেই একাধিক জেলায় শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
সোমবার সন্ধ্যা-রাত থেকেই একাধিক জেলায় শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

রাত থেকে শুরু বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, রাজ্যজুড়ে শনিবার পর্যন্ত বর্ষণ, সঙ্গে ঝড়

  • ভ্যাপসা গরম থেকে রেহাই।

পূর্বাভাস মতোই অস্বস্তিকর পরিস্থিতিতে কিছুটা স্বস্তি পেল বাংলা। সোমবার সন্ধ্যা-রাত থেকেই একাধিক জেলায় শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। আগামী শনিবার পর্যন্ত উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত চলতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে। সেইসঙ্গে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে ঝাড়খণ্ডের উপর। তার জেরেই চলবে বৃষ্টি। সেই মতো মঙ্গলবার সকাল সাতটা ২০ মিনিট থেকে পরবর্তী দু'তিন ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। তাছাড়া হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পূর্ব বর্ধমানেও সকালেই শুরু হয়েছে বৃষ্টি। তবে শুধু মঙ্গলবার সকালেই নয়, শনিবার পর্যন্ত রাজ্যের অধিকাংশ জেলায় সেরকমই আবহাওয়া থাকবে। আগামিকাল (বুধবার) দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, হাওড়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। পরের ৭২ ঘণ্টায় একই পরিস্থিতি থাকবে। শুধুমাত্র ঝোড়ো হাওয়ার দাপট কিছুটা কমবে। তারইমধ্যে মঙ্গলবার নদিয়া, মুর্শিদাবাদ এবং বুধবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং নদিয়ায় ভারী বৃষ্টিপাতের (৭০-১১০ মিলিমিটার) পূর্বাভাস দেওয়া হয়েছে। 

তবে শুধু দক্ষিণবঙ্গে নয়, উত্তরবঙ্গেও শনিবার পর্যন্ত চলবে বৃষ্টি। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার-সহ উত্তরবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত চলবে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। দুই দিনাাজপুর এবং মালদহে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। আগামিকালও আট জেলায় বৃষ্টিপাত হবে। তবে বইবে না ঝোড়ো হাওয়া। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে আবারও ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড় বইবে। পরদিন ঝোড়ো হাওয়ার তীব্রতা আরও কিছুটা বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বন্ধ করুন