বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > খাঁচার বাইরেও কিছুটা, বিরাট আকৃতির রাজা বাঘ ধরা পড়ল রায়দিঘিতে

খাঁচার বাইরেও কিছুটা, বিরাট আকৃতির রাজা বাঘ ধরা পড়ল রায়দিঘিতে

রায়দিঘিতে ধরা পড়ল বাঘ। প্রতীকি ছবি (ছবি সৌজন্যে -টুইটার)

কোথায় যে বাঘটা লুকিয়ে রয়েছে সেটা বোঝাই যাচ্ছিল না। যে কোনও সময় ঘাড়ে লাফিয়ে পড়তে পারত।

দিন পনেরো ধরেই বিদ্যাধরী নদীর সংলগ্ন জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল বাঘটি। ভেজা মাটিতে পায়ের ছাপও দেখা গিয়েছিল। আতঙ্কে কাঁটা হয়েছিলেন রায়দিঘির বাসিন্দারা। এদিকে বাঘ ধরার জন্য় দমকল ও ভুবেশ্বরীর চরে খাঁচা পাতে বনদফতর। মঙ্গলবার সেই খাঁচাতেই ধরা পড়েছে বিরাট আকৃতির রয়াল বেঙ্গল টাইগার। এত বড় বাঘ যে খাঁচার মধ্য়েও পুরোটা ঢোকেনি। কোনওরকমে সেটিকে পাকড়াও করে বনদফতর। 

এদিকে দমকল ও ভুবনেশ্বরীর চর এলাকায় বাঘ ধরার খাঁচার উপর নজরদারি চালাচ্ছিলেন বনকর্মীরা। শেষপর্যন্ত ভুবনেশ্বরীর খাঁচাতে ধরা পড়ল বিরাট আকৃতির আস্ত রয়াল বেঙ্গল টাইগার। এর জেরে একদিকে যেমন বনদফতরের মধ্যে স্বস্তি ফিরেছে। তেমনি স্থানীয় বাসিন্দারাও যথেষ্ট খুশি। বাসিন্দাদের দাবি, গত কয়েকদিন অনেকেরই রাতের ঘুম চলে গিয়েছিল বাঘের আতঙ্কে। কোথায় যে বাঘটা লুকিয়ে রয়েছে সেটা বোঝাই যাচ্ছিল না। যে কোনও সময় ঘাড়ে লাফিয়ে পড়তে পারত। তবে শেষ পর্যন্ত ভুবনেশ্বরীর চরে বাঘটা ধরা পড়েছে। এতে হাঁফ ছেড়ে বেঁচেছেন অনেকেই।

বনদফতর সূত্রে খবর, বাঘটি প্রায় ১০ ফুট লম্বা। এটি একটি পূর্ণবয়স্ক পুরুষ বাঘ। খাঁচাবন্দি ওই বাঘটির স্বাস্থ্য পরীক্ষা ও পর্যবেক্ষণে রাখার পর সেটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। তার চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থাও করা হচ্ছে। স্থানীয় এক বাসিন্দা বলেন, বিরাট বড় বাঘ। খাঁচার বাইরেও কিছুটা অংশ ছিল। এত বড় বাঘ।  ঝড়খালিতে বাঘটিকে আপাতত রাখা হচ্ছে। পরে সেটি অন্য জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। 

 

বন্ধ করুন