বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভোটের মুখে মজুরি বাড়ল সাফাইকর্মীদের, এপ্রিল থেকেই হবে কার্যকর
ভোটের মুখে মজুরি বাড়ল সাফাইকর্মীদের, এপ্রিল থেকেই কার্যকরী। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভোটের মুখে মজুরি বাড়ল সাফাইকর্মীদের, এপ্রিল থেকেই কার্যকরী। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ভোটের মুখে মজুরি বাড়ল সাফাইকর্মীদের, এপ্রিল থেকেই হবে কার্যকর

আগামী এপ্রিল মাস থেকে সেই বর্ধিত মজুরি কার্যকর করা হবে।

অস্থায়ী সাফাইকর্মীদের মজুরি বাড়ানোর কথা ঘোষণা হল হুগলি–চুঁচুড়া পুরসভায়। পুর–প্রশাসক গৌরীকান্ত মুখোপাধ্যায় জানান, পুরসভার কোষাগারে সংকট চলছে। তা সত্ত্বেও অস্থায়ী সাফাইকর্মীদের কথা ভেবে মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। আগামী এপ্রিল মাস থেকে দৈনিক ২০ টাকা মজুরি বাড়ানো হবে।

জানা গিয়েছে, ওই ঘোষণার পরেই তাঁরা সবুজ আবির নিয়ে খেলেন। মজুরি বৃদ্ধির দাবিতে অকাল হোলি দেখা যায়। দীর্ঘদিন ধরে আন্দোলনরত অস্থায়ী সাফাইকর্মীদের অবশ্য অভিযোগ, নির্বাচনের আগে রাতারাতি সংগঠন গড়ে মজুরি বৃদ্ধি করার পিছনে ভোটের রাজনীতি রয়েছে।

উল্লেখ্য, গত বছর জুলাই মাসে দৈনিক ৩০ টাকা মজুরি বাড়ানো হয়। পাঁচ মাস পরে আরও ৩০ টাকা বাড়ানোর কথা বলা হয়েছিল। কিন্তু ওই সময়সীমা পেরিয়ে গেলেও পুর–কর্তৃপক্ষ প্রতিশ্রুতি রক্ষা করেননি বলে অভিযোগ। প্রতিবাদে অস্থায়ী শ্রমিকরা আন্দোলনে নামেন।

এই বিষয়ে আইএনটিটিইউসি নেত্রী দোলা সেন এবং স্থানীয় তৃণমূল বিধায়ক অসিত মজুমদার সেখানে সভা করেন। তার পরেই মজুরি বাড়ানোর কথা ঘোষণা করা হয়। এক সাফাইকর্মীর কথায়, ‘গত জুলাই মাসে যখন মজুরি বাড়ানো হয়, তখন কিন্তু ওই সংগঠন ছিল না। সেই কৃতিত্ব কাদের?’

াদের?’‌

বন্ধ করুন