বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তৃণমূল জমানায় সন্দেশখালিই গলার কাঁটা, জ্যোতিপ্রিয় কতটা জড়িয়ে?‌ প্রশ্নের মুখে সংগঠন

তৃণমূল জমানায় সন্দেশখালিই গলার কাঁটা, জ্যোতিপ্রিয় কতটা জড়িয়ে?‌ প্রশ্নের মুখে সংগঠন

সন্দেশখালি আন্দোলনে তপ্ত হয়ে উঠেছে।

সব অভিযোগ সত্যি কিনা তা নিয়ে সন্দেহ আছে ঠিকই। কিন্তু যা রটে তার কিছু তো বটে বলে মনে করছেন অনেকে। শিবু হাজরা, উত্তম সর্দাররা গ্রেফতার হলেও শান্ত হয়নি সন্দেশখালি। তাহলে কি শেখ শাহজাহান গ্রেফতার হলে শান্ত হবে সন্দেশখালি?‌ উঠছে প্রশ্ন। এখানে মার্চ মাসে সভা রয়েছে তৃণমূল কংগ্রেসের।

তৃণমূল কংগ্রেস সরকার বাংলায় ক্ষমতায় রয়েছে ১৩ বছর। ২০১১ সালে ক্ষমতায় আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। বামফ্রন্ট সরকারের আমলে একের পর এক অত্যাচারের ঘটনার বিরুদ্ধে আন্দোলনে নেমে বাংলার মসনদে আসে তৃণমূল কংগ্রেস। কিন্তু এই ১৩ বছরের সময়কালে নানা ঘটনা ঘটেছে। তা নিয়ে বিরোধীরা আন্দোলনও করেছে। কিন্তু সন্দেশখালির ঘটনা সত্যিই চাপের হয়ে দাঁড়িয়েছে। আর তাই তৃণমূল কংগ্রেসের কাছে এই ঘটনা হয়ে উঠেছে দুশ্চিন্তার এবং উৎকণ্ঠার। ৫০টি দিন পেরিয়ে গিয়েছে। অশান্ত হয়ে রয়েছে সন্দেশখালি। আর বিরোধীরা এখান থেকে নিতে শুরু করেছে রাজনৈতিক অক্সিজেন। কারণ এখানে দলের নেতারা জড়িয়ে পড়েছে বলে অভিযোগ। কবে শান্ত হবে সন্দেশখালি?‌ উঠছে প্রশ্ন।

এদিকে স্থানীয় মানুষজন সরাসরি পথে নেমে এসে ক্ষোভ উগড়ে দিচ্ছেন। তা আবার সেখান থেকে সম্প্রচার করছে সংবাদমাধ্যমগুলি। এটা যত হচ্ছে তত স্নায়ুর চাপ বাড়ছে তৃণমূল কংগ্রেস ও রাজ্য সরকারের। এখনও শেখ শাহজাহান অধরা। তার উপর জমি, ভেড়ি, টাকা থেকে নারী নির্যাতনের নানা অভিযোগ সামনে চলে আসছে। বিজেপি সেই সুযোগটাকেই কাজে লাগাতে চাইছে। তবে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, তৃণমূল কংগ্রেসের কিছু নেতা ঘনিষ্ঠমহলে বলেছেন, জেলবন্দি জ্যোতিপ্রিয় মল্লিকের জন্যই শেখ শাহজাহানের এত বাড়বাড়ন্ত। শাহজাহান–বাবুদের প্রশ্রয় জ্যোতিপ্রিয়ই দিয়েছিল বলে অভিযোগ তাঁদের। কিন্তু দল কি শুধু জ্যোতিপ্রিয়র নির্দেশেই চলত?‌ এই প্রশ্নও কেউ কেউ তুলছেন।

আরও পড়ুন:‌ একাধিক বাংলার স্টেশন সংস্কার হতে চলেছে, বহু প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী

অন্যদিকে জ্যোতিপ্রিয় মল্লিকের কাজের জায়গা ছিল উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল। কংগ্রেস ছেড়ে ১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেস গঠনের সময়ই উত্তর ২৪ পরগনা জেলার রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন জ্যোতিপ্রিয় মল্লিক। তাই তাঁর উপরই অনেকটা দোষ চাপাচ্ছেন সিনিয়র নেতারা। তবে তৃণমূল কংগ্রেসের জমানায় বীরভূমের বগটুই কিংবা ভাঙড়ের কাশীপুরে যে ঘটনা ঘটেছিল তা থেকে বেরিয়ে আসতে পেরেছিল ঘাসফুল শিবির। কারণ সেখানে মৃতদেহ মিলেছিল। আর সন্দেশখালিতে কোনও দেহ মেলেনি। শুধুই আন্দোলনে তপ্ত হয়ে উঠেছে। এখান থেকে পরিস্থিতি শান্ত করে বেরিয়ে আসা যাচ্ছে না। কারণ সন্দেশখালিতে গণসংগঠনের যে ভূমিকা থাকা উচিত ছিল সেটা দেখা যায়নি বলে অভিযোগ তৃণমূল কংগ্রেসের সিনিয়র নেতাদের। সন্দেশখালি থেকে যে রিপোর্ট রাজ্য নেতৃত্বের কাছে পৌঁছত সেটায় জল মেশানো ছিল বলে এখন বোঝা যাচ্ছে।

এছাড়া সব অভিযোগ সত্যি কিনা তা নিয়ে সন্দেহ আছে ঠিকই। কিন্তু যা রটে তার কিছু তো বটে বলে মনে করছেন অনেকে। শিবু হাজরা, উত্তম সর্দাররা গ্রেফতার হলেও শান্ত হয়নি সন্দেশখালি। তাহলে কি শেখ শাহজাহান গ্রেফতার হলে শান্ত হবে সন্দেশখালি?‌ উঠছে প্রশ্ন। এখানে মার্চ মাসে সভা রয়েছে তৃণমূল কংগ্রেসের। তারপর সেখানে আসার কথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। ইতিমধ্যেই রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার গোটা এলাকা চষে ফেলে একটা রূপরেখা তৈরি করেছেন বলে সূত্রের খবর। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় যাওয়ার পর পুলিশকে নির্দেশ দিতে পারেন শেখ শাহজাহানকে গ্রেফতার করার। তারপরই শান্ত হতে পারে উত্তপ্ত সন্দেশখালি। ইতিমধ্যেই যাঁদের জমি নেওয়া হয়েছিল তাঁদের তা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। পাট্টা জমি রেকর্ড করার কাজ চলছে। এখন দেখার এটার শেষ কোথায়।

বাংলার মুখ খবর

Latest News

প্রেমের দিক থেকে কাদের জন্য আজকের দিনটি ভালো নয়? দেখুন আজকের প্রেম রাশিফল কোচবিহারে জওয়ানের অস্বাভাবিক মৃত্যু, ভোটকেন্দ্রেই নাকে-মুখে উঠেছিল রক্ত ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান বেগুনি টুপির মালিক বুমরাহ,বড় লাফ কোয়েটজিয়ার,কমলা ক্যাপের লিস্টে ৩-এ উঠলেন রোহিত PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল মাদক মামলা থেকে আরিয়ানকে ক্লিনচিট দেওয়া সঞ্জয় সিং নিলেন স্বেচ্ছাবসর Lok Sabha Vote LIVE: ১০২ আসনে চলছে ভোটগ্রহণ, বাংলার বাইরেও আজ লড়াইতে তৃণমূল পঞ্জাবকে হারিয়ে মুম্বইয়ের লম্বা জাম্প! গিল-ধাওয়ানদের পিছনে ফেললেন হার্দিকরা LIVE WB Lok Sabha Vote: শুরুতেই অশান্তি বাংলায়, জায়গায় জায়গায় পুড়ল পার্টি অফিস

Latest IPL News

PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.