বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Santragachi Bridge: মেরামতির কাজ প্রায় শেষ, কবে থেকে ফের সাঁতরাগাছি সেতু চালু হবে?

Santragachi Bridge: মেরামতির কাজ প্রায় শেষ, কবে থেকে ফের সাঁতরাগাছি সেতু চালু হবে?

সাঁতরাগাছি সেতুতে চলছে মেরামতির কাজ। ফাইল ছবি

আগামী শুক্রবার এই সেতু চালু করার জন্য বৃহস্পতিবারের মধ্যে কাজ শেষ করার জন্য ইঞ্জিনিয়ার এবং হারকিউলিস স্ট্রাকচারাল সিস্টেমের দলকে নির্দেশ দিয়েছে নবান্ন। হারকিউলিস স্ট্রাকচারাল সিস্টেমের কর্মকর্তা হিমাংশু পাল জানিয়েছেন, ‘ব্রিজের কাজ শেষের দিকে। নির্দিষ্ট সময়ের মধ্যেই এই কাজ সম্পন্ন করা সম্ভব হবে।’

বড়দিনের আগে আগামী শুক্রবার অর্থাৎ ২৩ ডিসেম্বর সাঁতরাগাছি সেতু পুনরায় চালু করার পরিকল্পনা রয়েছে নবান্নের। সেইমতোই জোরকদমে চলছে। ইতিমধ্যে সাঁতরাগাছি সেতু মেরামতির কাজ প্রায় শেষের দিকে। এই সেতুতে ৪১টি ‘এক্সপ্যানশন জয়েন্ট’ রয়েছে। যার মধ্যে ২০ টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর কথা রয়েছে। ১৯ টি জয়েন্ট ইতিমধ্যেই বদলানো হয়ে গিয়েছে। ফলে বাকি একটি জয়েন্ট বদলানোর কাজ কয়েকদিনের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে। তার পরেই এই সেতু সর্বসাধারণের জন্য খুলে দেওয়া সম্ভব হবে বলে কর্মকর্তারা আশাবাদী।

আগামী শুক্রবার এই সেতু চালু করার জন্য বৃহস্পতিবারের মধ্যে কাজ শেষ করার জন্য ইঞ্জিনিয়ার এবং হারকিউলিস স্ট্রাকচারাল সিস্টেমের দলকে নির্দেশ দিয়েছে নবান্ন। হারকিউলিস স্ট্রাকচারাল সিস্টেমের কর্মকর্তা হিমাংশু পাল জানিয়েছেন, ‘ব্রিজের কাজ শেষের দিকে। নির্দিষ্ট সময়ের মধ্যেই এই কাজ সম্পন্ন করা সম্ভব হবে।’ সাধারণত প্রতিবছর এই সময় প্রচুর মানুষ পিকনিক বা ভ্রমণের জন্য এই রেল ওভারব্রিজ ব্যবহার করে থাকেন। বিশেষ করে শীতের ছুটিতে অনেক মানুষ দিঘা, মন্দারমণি, পুরুলিয়া, বাঁকুড়া, শান্তিনিকেতন এবং মাইথন বাঁধের মতো জায়গায় ভ্রমণ করে থাকেন।

এছাড়া সাঁতরাগাছি সেতু হল কলকাতা এবং দিল্লি ও মুম্বইগামী জাতীয় সড়কের মধ্যে প্রধান সংযোগকারী সেতু। সেই পুনরায় চালু হওয়ার জন্য এই সেতুতে যানবাহনের চাপ আরও বেশি পড়ার আশঙ্কা রয়েছে।এই পরিস্থিতিতে সাঁতরাগাছিতে যানজট এড়াতে বেলুড়, মাইতিপাড়া, বকুলতলা, নবান্ন এবং হাওড়া ব্রিজ এই ছয়টি জায়গা থেকে পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণ করবে বলে জানা গিয়েছে। পুলিশকে ভালভাবে ট্রাফিক পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

সাধারণত নবান্ন থেকে সাঁতরাগাছি হয়ে জাতীয় সড়ক পর্যন্ত যেতে সময় লাগে প্রায় ৩০-৪০ মিনিট। কর্মব্যস্ত সময়ে তা আরও বেড়ে যায়। তবে বড়দিনে শহরে আসা হাজার-হাজার দর্শনার্থীর কথা মাথায় রেখে ট্র্যাফিক ব্যবস্থাকে আরও সুগম করার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ? সচিনের সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড ভেঙে দিতে পারেন রুট-বড় দাবি ইংরেজ প্রাক্তনীর দশম অ্যালবাম নিয়ে ফিরছে ‘চন্দ্রবিন্দু’, ১২ বছর পর কোন চমক দেখাবে অনিন্দ্য-উপলরা? শুভেন্দুর বিরুদ্ধে নালিশ শুনলেন না সুনীল বনসল, কার্যকর্তারা পড়লেন প্রশ্নের মুখে রেলের টিকিটে ছাড় থেকে কর ইস্যু,সিনিয়ার সিটিজেনদের মুখে হাসি ফোটাতে পারবেন FM? অভিষেকেই ৭ উইকেট, ODI-এ সর্বকালের রেকর্ড ভেঙে ইতিহাস স্কটল্যান্ডের অনামী পেসারের দরজায় কড়া নাড়লে পাশে থাকব, মমতার বাংলাদেশ নিয়ে মন্তব্যের রিপোর্ট তলব বোসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.