বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 76 independence day: স্বাধীনতা দিবসে স্কুলগুলিকে সাজিয়ে তুলতে বিশেষ অনুদান শিক্ষা দফতরের
স্কুলে স্বাধীনতা দিবস উদযাপন। ছবি সৌজন্যে ফেসবুক।

76 independence day: স্বাধীনতা দিবসে স্কুলগুলিকে সাজিয়ে তুলতে বিশেষ অনুদান শিক্ষা দফতরের

  • মাধ্যমিক স্কুলগুলিকে ৩ হাজার টাকা, উচ্চমাধ্যমিক স্কুলগুলিকে ৫ হাজার টাকা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের স্কুলগুলিকে ৭০০০ টাকা করে দেওয়া হয়েছে। কীভাবে স্কুলগুলিতে সাজিয়ে তোলা হয়েছে তা নিয়ে রিপোর্ট জমা দেওয়ার জন্য বিভিন্ন সার্কেলের স্কুল এসআইদের নির্দেশ দেওয়া হয়েছে।

করোনার কারণে গত দু'বছর ধরে বন্ধ ছিল স্কুল। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এ বছর স্কুল কলেজ খুলেছে। ফলে স্কুলগুলিতে এবার স্বাধীনতা দিবসও উদযাপন হয়েছে। রেড রোডের অনুষ্ঠানেও এবার পড়ুয়ারা অংশ গ্রহণ করেছে। স্বাধীনতা দিবসে স্কুলগুলিকে সাজিয়ে তোলার জন্য অনুদান দিয়েছে রাজ্য সরকার। এ বছর স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি। সেই উপলক্ষে রাজ্য শিক্ষা দফতরের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। গত ১৩ আগস্ট থেকে স্কুলগুলি সাজিয়ে তোলার বিষিয়ে তৎপর হতে দেখা গিয়েছে শিক্ষা দফতরকে সেই মতো স্বাধীনতা দিবসে সাজিয়ে তোলা হয়েছে বিভিন্ন স্কুল।

স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এর জন্য মাধ্যমিক স্কুলগুলিকে ৩ হাজার টাকা, উচ্চ মাধ্যমিক স্কুলগুলিকে ৫ হাজার টাকা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের স্কুলগুলিকে ৭০০০ টাকা করে দেওয়া হয়েছে। কীভাবে স্কুলগুলিতে সাজিয়ে তোলা হয়েছে তা নিয়ে রিপোর্ট জমা দেওয়ার জন্য বিভিন্ন সার্কেলের স্কুল এসআইদের নির্দেশ দেওয়া হয়েছে। স্কুল সাজিয়ে তোলার কাজে স্কুলের পড়ুয়াদের অংশগ্রহণ করারও নির্দেশ দিয়েছিল শিক্ষা দফতর।

জানা গিয়েছে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই প্রথম এই ধরনের উদ্যোগ নিয়েছে স্কুল শিক্ষা দফতর। উল্লেখ্য, স্বাধীনতা দিবসে কীভাবে স্কুলগুলিকে সাজিয়ে তোলা হবে তার জন্য গত জুলাই বৈঠক করেছিল শিক্ষা দফতর। সেখানে স্কুল সাজানো নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্ধ করুন