বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনাকালে কী শিখল পড়ুয়ারা? সিলেবাস নিয়ে বড় সিদ্ধান্ত স্কুল শিক্ষা দপ্তরের
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

করোনাকালে কী শিখল পড়ুয়ারা? সিলেবাস নিয়ে বড় সিদ্ধান্ত স্কুল শিক্ষা দপ্তরের

  • বর্তমান ক্লাসের পড়াশোনা যাতে বেখাপ্পা না লাগে, তাই সিলেবাস নিয়ে বড় সিদ্ধান্ত নিল স্কুল শিক্ষা দপ্তর।

করোনা আবহে দীর্ঘ একবছরেরও বেশি সময় ধরে তালা বন্ধ ছিল ক্লাসরুমগুলো। মূল্যায়ণের মাধ্যমে বিনাপরীক্ষাতেই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হয়েছে পড়ুয়ারা। এই পরিস্থিতিতে পড়ুয়ারা কী শিখল? তা নিয়ে সন্দিহান অনেকেই। আর তাই এবার সিলেবাস বা পাঠ্যক্রম নিয়ে নতুন এক সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। জানুয়ারি মাসের শিক্ষাবর্ষের শুরুতে নিজের ক্লাসের পাশাপাশি আগের দুটি ক্লাসের পড়াও পড়তে হবে পড়ুয়াদের। 

রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষাবর্ষ শুরু হতেই আগে পড়ুয়াদের তাদের আগের দুই শ্রেণীর পাঠ্যক্রমের বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে হবে। বর্তমান ক্লাসের পড়াশোনা যাতে বেখাপ্পা না লাগে, তাই এই সিদ্ধান্ত। তবে এক শিক্ষাবর্ষে তিন শ্রেণী পড়াশোনা করাতে হলে সিলেবাস শেষ হবে তো? প্রশ্ন অনেকেরই মনে। এই বিষয়ে সিলেবাস কমিটি সদস্যদের দাবি, কোনও সমস্যা হবে না। আগের দুটি ক্লাসের পড়া কিভাবে পড়ানো হবে তার জন্য একটি বই তৈরি করা হবে। পাঠ্যক্রমের বিশেষ বিষয়গুলি থাকবে সেই বইতে। এই বই তৈরির প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করেছে রাজ্য সিলেবাস কমিটি। 

উল্লেখ্য, দিপাবলীর পর নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য স্কুল খুলেছে। আর এবার করোনা কিছুটা নিয়ন্ত্রণে থাকায় পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর স্কুলও খুলতে পারে জানুয়ারিতে। এই আবহে পঠন-পাঠন সংক্রান্ত ফারাকের কারণে বর্তমান শ্রেণীর বিষয় যাতে পড়ুয়াদের বুঝতে অসুবিধা না হয়, তাই আগের দুই শ্রেণীর সিলেবাসের বিশেষ অংশের সংকলন তৈরির এই পরিকল্পনা। জানা গিয়েছে, প্রত্যেকটি ক্লাসের জন্যই বিষয়ভিত্তিক আলাদা করে বই তৈরি করাও ইতিমধ্যেই শেষ করে ফেলেছে সিলেবাস কমিটি। 

বন্ধ করুন