বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান বঙ্গসন্তানের

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান বঙ্গসন্তানের

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেলেন বাঙালি। ছবিটি প্রতীকী (HT_PRINT)

আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন সেই বঙ্গসন্তান। তাঁকে এই স্বীকৃতি দিয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। তাঁর গবেষণায় মুগ্ধ হয়ে বিশ্ববিদ্যালয় তাঁকে বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান দিয়েছে। এই বঙ্গসন্তানের নাম অরিন্দম মোদক। তিনি কালনার বাসিন্দা।

শক্তি ও পরিবেশ নিয়ে গবেষণার ক্ষেত্রে গত এক বছরের মধ্যে তাঁর ১৯ টি পত্র প্রকাশিত হয়েছে। যার মধ্যে দুটির ওপর রয়েছে তাঁর পেটেন্ট। এবার আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন সেই বঙ্গসন্তান। তাঁকে এই স্বীকৃতি দিয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। তাঁর গবেষণায় মুগ্ধ হয়ে বিশ্ববিদ্যালয় তাঁকে বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান দিয়েছে।

এই বঙ্গসন্তানের নাম অরিন্দম মোদক। তিনি কালনার বাসিন্দা। এই খবর পেতেই উচ্ছ্বসিত হয়েছেন তাঁর পরিবারের লোকেরা এবং বিদ্যালয় কর্তৃপক্ষ।

এত বড় সাফল্যের কথা যেন বিশ্বাসই করতে পারছেন না চিন, জাপান, ইজরায়েলের মতো দেশে বিজ্ঞানী হিসেবে কাজ করে আসা অরিন্দম মোদক। তাঁর কথায়, 'বহু তাবড় বিজ্ঞানী যে তালিকায় নাম তুলতে বেগ পান, সেখানে স্থান পেয়ে প্রথমে চমকেই গিয়েছিলাম।'বর্তমানে দিল্লির আইআইটি তে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর সিনিয়র সায়েন্টিস্ট হিসেবে কর্মরত অরিন্দম মোদক স্কুলের পড়াশোনা করেছিলেন কালনাতেই। কালনা মহারাজা বিদ্যালয় থেকে তিনি মাধ্যমিক পাস করেছিলেন ২০০০ সালে এবং তার দু'বছর পর ২০০২ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। এর পরেই রসায়ন নিয়ে পড়ার জন্য খড়গপুর আইআইটিতে ভর্তি হন। সেখান থেকে স্নাতকোত্তর হওয়ার পর ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স থেকে পিএইচ ডি করেন।

রসায়নের প্রতি তার আগ্রহ তৈরি হয় স্কুল জীবন থেকেই। স্কুলের শিক্ষক অমল কুমার ও মানিকলাল গুহর সংস্পর্শে এসে তিনি রসায়ন নিয়ে পড়তে ব্যাপকভাবে আগ্রহী হয়ে ওঠেন। তাঁর এই কৃতিত্বের জন্য তিনি স্কুলের শিক্ষকদের অবদানকে দায়ী করেছেন। এর আগেও ওই স্কুলের এক ছাত্র বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছিলেন। বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ার জন্য শনিবার স্কুলের পক্ষ থেকে অরিন্দমকে সংবর্ধনা জানানো হয়। মানুষের সুবিধার জন্য তিনি গবেষণা চালিয়ে যেতে চান বলে জানিয়েছেন। বাতাসে উপস্থিত হাইড্রোজেনকে কিভাবে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায় তা নিয়ে তিনি গবেষণা করছেন বলে জানিয়েছেন।

বাংলার মুখ খবর

Latest News

স্বাতীকে 'হেনস্থা' কাণ্ডে কেজরির সহায়ককে গ্রেফতার করল শাহের পুলিশ! সহশিল্পীদের সঙ্গে দাঁড়িয়ে থাকা ছেলেটির গানে মুগ্ধ আজ গোটা বিশ্ব, চিনতে পারছেন? ‘‌বামফ্রন্ট সরকারের আমলেও টাকা দিয়ে চাকরি হয়েছিল’‌, ভোট মরশুমে বিস্ফোরক দিলীপ কলকে ফুলের গাছ বাড়ির কোন দিকে লাগানো শুভ? সমৃদ্ধি পেতে বাস্তু টিপস দেখে নিন ঝাঁঝরি দিয়ে জল ঢেলে তৈরি নকল বৃষ্টি, মৃত্যুর দৃশ্য শ্যুট করলেন সুস্মিতা-সাহেব সাতসকালে ভয়ঙ্কর দুর্ঘটনা! জাতীয় সড়কে উলটে গেল সরকারি ভলভো, মৃত ২, আহত ২০ হলফনামায় দ্বিতীয় বিয়ের তথ্য গোপন, অর্জুনের মনোনয়ন বাতিলের দাবি তুলল TMC মাগুর মাছ খান? কী হয় এটি খেলে? ভালো করে জেনে নিন, কী দেখে কিনবেন বনগাঁ লোকসভা কেন্দ্র ২০২৪: মতুয়া গড়ে কঠিন লড়াইয়ে তৃণমূল, অতীতে কী ঘটেছে? 'ঐশ্বর্য Cannes-এ শাড়ি পরলেন না কেন?' ‘রাই’সুন্দরীর পোশাক নিয়ে খোঁচা সুদীপার

Latest IPL News

সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.