বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সেফটি কমিশনের ছাড়পত্র পেলেই শিয়ালদহ অবধি ছুটবে মেট্রো
শুধু সময়ের অপেক্ষা, সেফটি কমিশনের ছাড়পত্র পেলেই শিয়ালদার ট্রাকে ছুটবে মেট্রো। প্রতীকী ছবি। (PTI)
শুধু সময়ের অপেক্ষা, সেফটি কমিশনের ছাড়পত্র পেলেই শিয়ালদার ট্রাকে ছুটবে মেট্রো। প্রতীকী ছবি। (PTI)

সেফটি কমিশনের ছাড়পত্র পেলেই শিয়ালদহ অবধি ছুটবে মেট্রো

  • প্রাথমিকভাবে শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত চলবে মেট্রো।

বহু প্রতীক্ষিত শিয়ালদহ মেট্রো স্টেশন। কবে চালু হবে! তা নিয়ে যাত্রীদের আগ্রহ অনেক বেশি। কারণ বিভিন্ন জেলা বা শহরতলি থেকে আগত যাত্রী শিয়ালদহ মেট্রো স্টেশন থেকে অতি সহজেই কলকাতার বিভিন্ন প্রান্তে পৌঁছে যেতে পারবেন কম সময়ে । প্রাথমিকভাবে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত চলবে মেট্রো। তবে তা চালু হতে আর বেশি দেরি নেই। এখন শুধু রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্রের অপেক্ষা।

একটি নিরপেক্ষ সংস্থা সিগনালিং, অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখার পর ছাড়পত্র দিয়েছে। তাদের কাছ থেকে পাওয়া শংসাপত্র রেলওয়ে সেফটি কমিশনের কাছে পাঠিয়েছে মেট্রো। আর রেলওয়ে সেফটি কমিশনের কাছে ছাড়পত্র পেলেই চালু হয়ে যাবে শিয়ালদহ মেট্রো।

মেট্রো কর্তারা বলছেন, কলকাতা মেট্রোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে চলেছে এই শিয়ালদহ মেট্রো। কারণ এখানে প্রতিদিন প্রায় কয়েক লক্ষ যাত্রী যাতায়াত করবেন। যাত্রীরা শিয়ালদহ থেকে যানজটের এড়িয়ে পৌঁছে যেতে পারবেন শহরের বিভিন্ন প্রান্তে। তবে শিয়ালদহ থেকে ধর্মতলা, হাওড়া পর্যন্ত মেট্রো চলাচলে আরও কিছুটা সময় লাগবে। আপাতত বউবাজারে এই কাজ আটকে রয়েছে।

মেট্রো কর্তাদের অনুমান, আগামী তিন বছরের মধ্যে প্রতি ঘন্টায় শিয়ালদহ মেট্রো স্টেশনে প্রায় ১৭ থেকে ২২ হাজার লোক যাতায়াত করবেন। শিয়ালদহ স্টেশনে যাত্রী চাপ অনেক বেশি হবে, সে কথা মাথায় রেখে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে শিয়ালদহ মেট্রো। থাকছে পাঁচটি লিফট। এছাড়াও কলকাতা মেট্রোর মধ্যে সবচেয়ে বেশি টিকিট কাউন্টার থাকছে শিয়ালদহ স্টেশনে। যাত্রী সুরক্ষায় রয়েছে স্ক্রিন ডোর। বর্তমানে প্রতিদিন মেট্রো তিন থেকে সাড়ে তিন লক্ষ যাত্রী হচ্ছে। শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হলে সেই সংখ্যাটা যে বহু গুণে বাড়বে তা নিয়ে সন্দেহ নেই। তাই আর মাত্র কয়েকদিনের অপেক্ষা।

বন্ধ করুন