প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজ্যে প্রথম সরকারি হাসপাতালে তৃতীয় লিঙ্গের জন্য ওয়ার্ড, পথ দেখাল বালুরঘাট

  • আপাতত ৪টি শয্যার ব্যবস্থা হয়েছে এই ওয়ার্ডে। জেলায় রয়েছেন প্রায় ৩০০ নথিভুক্ত তৃতীয় লিঙ্গভুক্ত মানুষ।

রাজ্যে প্রথম, তৃতীয় লিঙ্গের জন্য আলাদা ওয়ার্ড চালু হল হাসপাতালে। বুধবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট সদর হাসপাতালে ওয়ার্ডটির উদ্বোধনও করেন তৃতীয় লিঙ্গের এক প্রতিনিধি। এমন উদ্যোগে খুশি তৃতীয় লিঙ্গের মানুষ।

হাসপাতালে তৃতীয় লিঙ্গের কোনও ব্যক্তি চিকিৎসা করাতে এলে তাঁকে কোন ওয়ার্ডে রাখা হবে তা নিয়ে বিস্তর জলঘোলা হয়। বিশেষ করে গুরুতর অসুস্থতায় ভর্তি করাতে হলে বেশি প্রকট হয় এই সমস্যা। হয় মহিলা ওয়ার্ডে নইলে পুরুষ ওয়ার্ডে রাখতে হয় তাদের। অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষের কটাক্ষের শিকার হতে হয় তৃতীয় লিঙ্গের মানুষটিকে। এসব কথা ভেবেই বালুরঘাট সদর হাসপাতালে তৈরি হল তৃতীয় লিঙ্গের জন্য আলাদা ওয়ার্ড।

এদিন নতুন ওয়ার্ডের উদ্বোধন করেন বনি রায় নামে তৃতীয় লিঙ্গের এক প্রতিনিধি। হাজির ছিলেন হাসপাতালের সুপার তপন বিশ্বাস, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে প্রমুখ। আপাতত ৪টি শয্যার ব্যবস্থা হয়েছে এই ওয়ার্ডে। জেলায় রয়েছেন প্রায় ৩০০ নথিভুক্ত তৃতীয় লিঙ্গভুক্ত মানুষ।

দক্ষিণ দিনাজপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে জানিয়েছেন, ‘তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের কোন ওয়ার্ডে রাখা হবে তা নিয়ে বিস্তর জলঘোলা হত। তাতে তাঁদের মর্যাদারও হানি ঘটত। তাই আমার কাছে আলাদা ওয়ার্ড তৈরির প্রস্তাব আসে। স্বাস্থ্যকর্তাদের সঙ্গে কথা বলে আইনি সমস্যা না থাকায় তৃতীয় লিঙ্গের জন্য আলাদা ওয়ার্ড তৈরির সিদ্ধান্ত নিই।’ সরকারি হাসপাতালে চিকিৎসার নিশ্চয়তা পেয়ে খুশি জেলার তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরাও।



বন্ধ করুন