বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সাইবার হানায় বিপত্তি, অ্যাডমিট কার্ড ছাড়াই পরীক্ষায় বসলেন পরীক্ষার্থীরা
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

সাইবার হানায় বিপত্তি, অ্যাডমিট কার্ড ছাড়াই পরীক্ষায় বসলেন পরীক্ষার্থীরা

  • সাইবার অডিটের কাজ চলছে। যার ফলে পোর্টালের কাজ করা যাচ্ছে না।

‌মাসখানেক আগে ভুয়ো শংসাপত্র পাওয়া গিয়েছিল উত্তরবঙ্গেরই একটি বিশ্ববিদ্যালয় চত্বর থেকেও। সে নিয়ে কম বিতর্ক হয়নি। এবার অ্যাডমিট কার্ড নিয়ে গোলমালের জেরে ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পড়ুয়াদের অ্যাডমিট কার্ড ছাড়াই পরীক্ষায় বসতে হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, মালদহ উইমেন্স কলেজের বেশ কয়েকজন ছাত্রীর ফর্ম কিছুদিন আগে অশ্লীল মেসেজ-সহ আপলোড হয়ে যায়। হ্যাক হয়ে যাওয়ায় অ্যাডমিট কার্ড পেতে পড়ুয়াদের অসুবিধা হচ্ছে। সাইবার অডিটের কাজ চলছে। যার ফলে পোর্টালের কাজ করা যাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের পোর্টাল থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাচ্ছে না বলেই প্রথম সেমেস্টারের অ্যাডমিট কার্ড দিয়েই এখন পরীক্ষায় বসতে হচ্ছে পড়ুয়াদের।

এই প্রসঙ্গে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার বিশ্বরূপ সরকার জানান, ‘‌খুব তাড়াতাড়ি সমস্যা সমাধানের চেষ্টা চলছে। নতুন করে বিশ্ববিদ্যালয়ের সিস্টেম তৈরির কাজ হচ্ছে। পুরো বিষয়টি মালদহ সাইবার পুলিশ থানাতে অভিযোগ দায়ের করা হয়েছে।’‌ তবে বিশ্ববিদ্যালয়ের তরফে জানা গিয়েছে, যে সংস্থা অ্যাডমিট তৈরির কাজের সঙ্গে যুক্ত, তাঁদের পেমেন্ট ঠিকমতো না হওয়ায় কাজ করতে অস্বীকার করেছে। উল্লেখ্য, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে ২৫ টি কলেজ রয়েছে। এর মধ্যে কিছু কলেজে অভ্যন্তরীণ মূল্যায়নের কাজ চলছে। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা শেষ হওয়ার কথা।

বন্ধ করুন